অদম্য জ্লাতান ইব্রাহিমোভিচ!

খেলাধুলা ফুটবল

 জ্লাতান ইব্রাহিমোভিচের বয়স ৩৬ বছর হয়ে গেছে। এরই মধ্যে তিনি জাতীয় দলকে বিদায় বলেছেন। তবে সুইডিশ তারকা পেশাদার ফুটবলে আরো ৫-৬ বছর খেলতে পারেন বলে মনে করেন তার এজেন্ট মিনো রাইওলা।
গত মৌসুমে প্যারিস সেন্ট-জার্মেই (পিএসজি) থেকে এক বছরের চুক্তিতে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন ইব্রাহিমোভিচ। সুইডিশ তারকা ২০১৬-১৭ মৌসুমে ইউনাইটেডের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ২৮ গোল করেন। কিন্তু গত এপ্রিলে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের ম্যাচে তিনি হাঁটুর লিগামেন্টে মারাত্মক চোট পান। ফলে মৌসুমের শেষ দিকে মাঠে নামতে পারেননি।

পরে জুনে তাকে ছেড়ে দেয় ইউনাইটেড। অবশ্য ছেড়ে দেওয়ার তিন মাসের মধ্যেই ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি তাকে আরো এক বছরের জন্য রেখে দেয়। এ মৌসুমে এখন পর্যন্ত তিনি মাঠে নামতে পারেননি। আগামী ডিসেম্বরের আগে ফিট হয়ে মাঠে ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে। কদিন আগে ইউনাইটেড কোচ হোসে মরিনহোও জানান এমন আশার কথা।

ইউনাইটেডের সঙ্গে এক বছর চুক্তির মেয়াদ থাকলেও ইব্রার খেলোয়াড়ি জীবন শেষ হতে অনেক সময় বাকি আছে বলে মনে করেন তার এজেন্ট রাইওলা। সুইডিশ ট্যাবলয়েড এক্সপ্রেশনকে রাইওলা বলেছেন, ‘আমি মনে করি, ঈশ্বর জ্লাতানকে (ইব্রাহিমোভিচ) আমার কাছে পাঠিয়েছেন। ওর অনেক কিছু দেওয়ার বাকি আছে। আমি মনে করি, কমপক্ষে পাঁচ বা ছয় বছর।’

‘আমি ওকে থামতে দেব না। ও এখন আমার জন্য কাজ করবে। আমি গত কয়েক বছর ধরে ওর জন্য কাজ করছি। এখন আমার পালা। আমার সন্তানরা বড় হচ্ছে এবং আমার অর্থের প্রয়োজন। সে পাঁচ বছর আমার জন্য কাজ করবে। বেতন আমার কাছে আসবে এবং সে কমিশন পাবে’- বলেন রাইওলা।

বুট জোড়া তুলে রাখার পর কী করবেন ইব্রা? কোচ হবেন? রাইওলা অবশ্য তা মনে করেন না, ‘যারা ওকে কোচ হিসেবে পাবে, ঈশ্বর তাদের সাহায্য করুন! আমি সেই খেলোয়াড়কে দেখতে চাই যে বলে, জ্লাতান জানে না সে কী বিষয়ে কথা বলছে। যদি কোনো মিটিং হয়, আমি সেখানে একটি লুকানো ক্যামেরা রাখতে চাই!’