অন্য গ্যালাক্সির প্রথম কোনো বস্তু ঢুকে পড়ল সৌরজগতে!

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি

সৌরজগতে কোনো নতুন অতিথিকে স্বাগত জানাতে পৃথিবীর চারপাশে আবর্তিত হচ্ছে নানা রকম টেলিস্কোপ। সেই নতুন অতিথি হতে পারে কোনো গ্রহাণু, কোনো ধূমকেতু অথবা উল্কা কিংবা মহাজাগতিক কোনো প্রাণী। নাসা জানিয়েছে, এই প্রথমবারের মতো পৃথিবীর টেলিস্কোপে ধরা পড়েছে অন্য এক গ্যালাক্সির অজানা বস্তু, যা অনুপ্রবেশ করেছে আমাদেরই সৌরজগতে!

হাওয়াই বিশ্ববিদ্যালয়ের ‘প্যান-স্টারস১’ টেলিস্কোপে গত ১৯ অক্টোবর ধরা পড়ে সৌরজগৎ পরিভ্রমণকারী সেই অজানা ‘অবজেক্ট’। ৪০০ মিটার ব্যাসের সেই বস্তুটির গতি বেশ দ্রুত। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী রব ওয়েরিক এই অজানা ‘অবজেক্ট’ প্রথম আবিষ্কার করেন, যার নাম রাখা হয়েছে ‘এ/২০১৭/ইউ১’।
বস্তুটির গতি সেকেন্ডে ২৫.৫ কিলোমিটার। এর প্রচণ্ড গতি দেখে জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা, এটা ধূমকেতু বা কোনো গ্রহাণু নয়। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির ট্রাজেক্টরি বিশেষজ্ঞ ডেভিড ফারনোচ্চিয়া বলেন, ‘আমি যত কক্ষপথ পরিভ্রমণকারী দেখেছি, তার মধ্যে এটাই চরমতম।’ নাসার পক্ষ থেকে বিবৃতিতে বলা
হয়েছে, ‘এটার গতি ভীষণ, যে কারণে আমরা আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, এটা আমাদের সৌরজগৎ থেকে বেরিয়ে যাচ্ছে এবং ফিরে আসার সম্ভাবনা নেই।’
অন্য গ্যালাক্সির কিছু আমাদের সৌরজগতে ঢুকে পড়া বড় খবর সন্দেহ নেই। অন্য গ্যালাক্সির কোনো প্রাণীও যে এভাবে কোনো দিন ঢুকে পড়বে না, কে বলতে পারে! তবে আমাদের সংজ্ঞার প্রাণ বা প্রাণী আর ভিন্ন জগতের প্রাণ যে একই হবে, তারও কোনো কথা নেই।

সূত্র : সায়েন্সম্যাগ