অবশেষে ক্রিকেটের নতুন নিয়ম প্রয়োগ করলেন আম্পায়ার

ক্রিকেট খেলাধুলা

ক্রিকেটের নিয়মে বদল হয়েছে আগেই। গত ২০১৭-র জানুয়ারি থেকে নতুন নিয়ম চালু হয়েছে ক্রিকেটে। তবে এতদিন পর্যন্ত নতুন নিয়ম প্রয়োগ হয়নি কোনও ম্যাচে। কিন্তু এবার সেই নতুন নিয়ম প্রয়োগ করা হল। এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টে নতুন নিয়মে আউট হয়েও সুযোগ পেলেন ইংল্যান্ডের বেন স্টোকস।

ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফের বলে কট অ্যান্ড বোল্ড হন স্টোকস। এরপর ড্রেসিরুমে ফিরে যান ইংল্যান্ডের এই অলরাউন্ডার। তবে আম্পায়াররা তখনও তাঁকে আউট বলে ঘোষণা করেননি। পরে রিপ্লে দেখা হয়। জোসেফ নো বল করেছিলেন।

আর রিপ্লে দেখার পরই নতুন নিয়ম প্রয়োগ করেন আম্পায়াররা। সঙ্গে সঙ্গে ক্রিজে ডেকে নেওয়া হয় স্টোকসকে। ক্রিজে ফিরে ফের ছন্দে ব্যাটিং করতে শুরু করেন তিনি। তখন ইংল্যান্ডের ইনিংসের ৭০তম ওভারের ঘটনা।

এদিকে আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, কোনও ব্যাটসম্যান যদি আউট ঘোষিত না হওয়া সত্ত্বেও মাঠ ছেড়ে যান তা হলে তাঁকে ক্রিজে ফেরত আনতে পারবেন আম্পায়াররা। আর এদিন সেটাই হল। দিনের শেষে বেন ৬২ রানে অপরাজিত রয়েছেন।

এদিকে এমন ঘটনা তাঁর কেরিয়ারে ঘটেনি। তাই গোটা ব্যাপারটা তাঁকে বেশ অবাক করেছে। স্টোকস বলে গেলেন, ‘সাধারণত আউট হয়ে ফেরার পর পোশাক বদল করে ফেলি। এদিন ভাগ্যিস সেটা করিনি।’