অবসরের ঘোষণা ইতালিয়ান কিংবদন্তি আন্দ্রেয়া পিরলোর

খেলাধুলা ফুটবল

ইতালির কিংবদন্তি ফুটবলার আন্দ্রেয়া পিরলো অবসর ঘোষণা করেছেন। আজ সোমবার ৩৮ বছর বয়সী এই তারকা মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব নিউ ইয়র্ক সিটির হয়ে সবশেষ ম্যাচ খেলেন।

তার দল এমএলএসের প্লে-অফে হারার পর অবসরের সিদ্ধান্ত নেন তিনি, ‘এমএলএসে আমার শেষ ম্যাচ। এই ম্যাচের মধ্যে দিয়ে নিউ ইয়র্ক সিটি ফুটবল ক্লাবে আমার সময় শেষ হয়ে গেল। আমি সবাইকে ধন্যবাদ দিতে চাই। এই শহরে সবাই যেভাবে আমাকে সমর্থন দিয়েছে, সাহায্য করেছে সেটা সত্যিই অবিশ্বাস্য। শুধু নিউ ইয়র্ক সিটিতেই আমার রোমাঞ্চকর পথচলা শেষ হয়নি, একজন ফুটবল খেলোয়াড় হিসেবেও এটাই আমার শেষ পথচলা। আমাকে সব সময় সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ। কোচিং স্টাফদের ধন্যবাদ। আমার সকল সতীর্থকে ধন্যবাদ।’

৩৮ বছর বসয়ী পিরলো তার ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতালির হয়ে ১১৬ ম্যাচ খেলেছেন। ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপের শিরোপা এনে দিয়েছেন। পিরলোকে তার সময়ের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। ক্লাব ক্যারিয়ারে তিনি ব্রেসিয়া (১৯৯৫-১৯৯৮), ইন্টার মিলান (১৯৯৮-২০০১), এসি মিলান (২০০১-২০১১), জুভেন্টাস (২০১১-২০১৫) ও নিউ ইয়র্ক সিটির (২০১৫-২০১৭) হয়ে খেলেছেন।

পিরলো তার ক্যারিয়ারে মোট ৮৭২টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে ক্লাব ক্যারিয়ারে ৬ বার ইতালিয়ান সিরি’আ লিগের শিরোপা জিতেছেন। ২ বার কোপা ইতালিয়ার শিরোপা জিতেছেন। ২ বার জিতেছেন উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা (২০০৩ ও ২০০৭ সালে)। আর ১ বার জিতেছেন স্বপ্নের বিশ্বকাপ।