আইপিএলের সবচেয়ে কিপটে বোলারের তালিকার সেরা পাঁচে মুস্তাফিজ

ক্রিকেট খেলাধুলা

আজ পর্দা উঠতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশতম আসরের। প্রথম ম্যাচে আজ মাঠে নামছে মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস। আর তাই এখন থেকেই শুরু হয়ে গেছে নানা রকমের হিসাব-নিকাশ। এরউ ধারাবাহিকতায় জনপ্রিয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো আইপিএল বোলারদের নিয়ে এক ভিন্নধর্মী পরিসংখ্যান প্রকাশ করেছে। বিগত তিন বছরের আইপিএলের ইতিহাসে ‘বেস্ট স্মার্ট ইকোনোমি বোলার’ এর তালিকা প্রকাশ করেছে তারা।

বেস্ট স্মার্ট ইকোনোমি হল, একটি ম্যাচে প্রত্যেক বোলারের ইকোনোমি রেটের তুলনা। এটা পাওয়ার প্লে, ইনিংসের মাঝের ওভার এবং ডেথ ওভারের ভিত্তিতে করা হয়। আর এই তালিকায় সেরা পাঁচে জায়গা করে নিয়েছে টাইগার কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। এই তালিকাতে চার নম্বরে আছেন ফিজ।

আইপিএলের শেষ তিন আসরের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে তৈরী এ তালিকার শীর্ষে আছেন, আফগান লেগি রশিদ খান। তার ইকোনোমি রেট- ৫.২৯। এরপর ভারতের রবিচন্দন অশ্বিন ৫.৮৮ ইকোনোমি রেট নিয়ে আছেন দ্বিতীয় অবস্থানে, তিনে আছেন ক্যারিবীয় সুনিল নারিন, ইকোনোমি রেট ৬.০৮। চারে টাইগার ফিজ আছেন ৬.৩২ ইকোনোমি রেট নিয়ে। আর পাঁচে আছেন ভারতের ক্রুনাল পান্ডিয়া, ইকোনিমি রেট ৬.৬১। তবে এই সেরা পাঁচে ফিজ ছাড়িয়ে গেছেন অন্য সবাইকে। কারণ এই তালিকায় তিনিই একমাত্র পেসার।