আইফোন টেনে এখনও অ্যাকটিভেশন সমস্যা

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি

সদ্য বাজারে আসা আইফোন টেন কেনার পর তা অনেকেই চালু  করতে পারছেন না। ‘অ্যাকটিভেশন সার্ভার সাময়িকভাবে অচল থাকায় আপনার ফোনটি সচল করা যাচ্ছে না’—ফোন চালু করতে চাইলে তাঁরা এমন বার্তা পেয়েছেন। যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন আইফোন টেন ক্রেতা এই বার্তা পেয়েছেন। যাঁরা এই সমস্যার মুখোমুখি হয়েছেন তাঁদের অভিযোগ, মূলত আইফোন টেন চালু করে সেটআপ করার সময় সার্ভারের সঙ্গে সংযোগ না পাওয়ার কারণে ফোনটি চলছে না।

ভুক্তভোগীদের অনেকেই এ বিষয়ে টুইটার বার্তা দিয়ে অভিযোগ করছেন। ‘আর্কিবেল্ড স্মার্ট’ নামের একটি আইডি থেকে অ্যাপলকে উদ্দেশ্য করে কৌতুকচ্ছলে লেখা হয়েছে, ‘আমি নিশ্চিত নই, তোমরা শুনেছ কি না। আইফোন টেন কিন্তু আজ বাজারে এসেছে। তাই অ্যাকটিভেশন সার্ভার কী ঠিক করা যেতে পারে?’ লেখার সঙ্গে আইফোন টেন সচল না হওয়ার একটি ছবিও জুড়ে দেন তার করা টুইটে। প্রযুক্তিবিষয়ক পোর্টাল দ্য ভার্জ-এর এক প্রতিবেদনে এ ব্যাপারে বলা হয়, যুক্তরাষ্ট্রের কয়েকটি টেলিযোগাযোগ সংযোগদাতা প্রতিষ্ঠানের গ্রাহকদের আইফোনে এ সমস্যা দেখা দিয়েছে। তবে তা কয়েক ঘণ্টার জন্য।

কিন্তু অনেকেই জানিয়েছেন, বেশ কয়েকবার চেষ্টার পর আইফোন টেন সক্রিয় করা গেলেও প্রক্রিয়াটি খুবই ধীরগতিতে কাজ করেছে। আবার অ্যাপল স্টোর থেকে কেনা ফোনগুলোতেই কেবল এ ধরনের সমস্যা দেখা দিচ্ছে বলে অনেকেই জানান। যাঁরা টেলিযোগাযোগ সংযোগদাতা প্রতিষ্ঠান বা আগাম ফরমাশের মাধ্যমে আইফোন টেন কিনেছেন, তাঁদের কেউ-ই এখন পর্যন্ত এমন অভিযোগ করেননি। নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের পক্ষ থেকে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো কিছু জানানো হয়নি।

শুধু অ্যাপলের আইফোনে নয়, স্মার্টফোনের বাজারে তাদের অন্যতম প্রতিদ্বন্দ্বী গুগলের পিক্সেল এক্সএলেও সমস্যা দেখা গেছে। যে স্মার্টফোন কিনা সম্প্রতি বাজারে ছাড়া হয়েছে। এ ছাড়া সম্প্রতি বাজারে ছাড়া অ্যাপলের আরেক স্মার্টফোন আইফোন ৮ প্লাস মডেলের বেশ কয়েকটি ফোন চালুর পর বিস্ফোরিত হয়েছে।

 সূত্র: দ্য ভার্জ

Tagged