আইফোন X বানাতে স্কুলছাত্রদের ব্যবহার করা হচ্ছে

বিজ্ঞান ও প্রযুক্তি

চীনে অ্যাপলের ফ্যাক্টরিতে অবৈধভাবে স্কুলছাত্রদের ব্যবহার করা হচ্ছে। ক্রেতাদের মধ্যে আইফোন এক্সের বিপুল চাহিদা সামাল দিতে ফ্যাক্টরিতে অধিক সংখ্যক কর্মীর প্রয়োজন পড়লে স্কুলছাত্রদের কাজে লাগানো হয়।

ফক্সকন নামের একটি প্রতিষ্ঠান চিনে অ্যাপলের পণ্য নির্মাণের কাজ করে। আইফোন এক্সের চাহিদার জোগান দিতে ফক্সকন ৩ হাজার স্কুলছাত্রকে নিয়োগ করেছে বলে জানিয়েছে ফিন্যান্সিয়াল টাইমস।

আইফোন এক্স নির্ধারিত তারিখে বাজারে ছাড়তে ব্যর্থ হয়েছিল অ্যাপল। দেরি করে বাজারে ছাড়ার পরও আইফোন এক্সের সরবরাহ যেন ঠিক থাকে, তা নিশ্চিত করতে অ্যাপল ফ্যাক্টরিতে ফোন তৈরির গতি বাড়িয়েছে।

ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে,  ফক্সকনে কর্মরত ওই স্কুলছাত্রদের বয়স ১৭ থেকে ১৯-এর মধ্যে। স্কুলছাত্ররা জানিয়েছে, গত তিন মাস ওই ফ্যাক্টরিতে কাজ করতে বাধ্য করা হচ্ছে তাদের। তাদের সার্টিফিকেটে এটি ‘কাজের অভিজ্ঞতা’ হিসেবে উল্লেখ করা হবে।

কারিকুলামের অংশ হিসেবে দেখানো হলেও জেংজু আরবান হাই স্কুলের ছাত্রদের প্রতিদিন ১১ ঘণ্টা কাজ করতে হয় ওই ফ্যাক্টরিতে। এটি চীনের শ্রম আইনের পরিপন্থী।

একজন স্কুলছাত্র জানান, ফ্যাক্টরিতে দিনে ১ হাজার ২০০ আইফোন এক্স বানানো হয়। এই কাজ তাদের লেখাপড়ার সাথে কোনোভাবে সম্পর্কিত নয় বলে মন্তব্য করে সে।

অ্যাপল ও ফক্সকন জানিয়েছে, তারা স্কুলছাত্রদের কাজে লাগানোর বিষয়ে অবগত আছে এবং সেটি খতিয়ে দেখছে। তবে অ্যাপল জোর দিয়ে বলেছে ছাত্ররা ওই ফ্যাক্টরিতে স্বেচ্ছায় কাজ করছে।

ফিন্যান্সিয়াল টাইমসের রিপোর্টে বলা হয়, জেংজু অঞ্চলের স্থানীয় সরকার ওই স্কুলছাত্রদের ফক্সকনের ফ্যাক্টরিতে কাজ করতে নির্দেশ দেয়। প্রশাসন ওই এলাকার অর্থনৈতিক উন্নয়নের জন্য এমন পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে এক সরকারি কর্মকর্তা।