আইসিসির নজরে আইপিএলের যে ২৩ তরুণ ক্রিকেটার জেনেনিন বাংলাদেশের কে?

ক্রিকেট খেলাধুলা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ থেকেই ভবিষ্যৎ ভারতীয় তারকাদের খুঁজে বের করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বলতে গেলে ভারতীয়দের পাইপ লাইন শক্ত রাখতে আইপিএলের ভূমিকা অপরিসীম। প্রতি বছরই আইপিএলে ভালো পরফরম্যান্স দেখিয়ে জাতীয় দলে জায়গা করে নিচ্ছে দুই-একজন তারকা।

সেই ধারাবাহিকতা বজায় রেখে এবার ভারতীয় ক্রিকেট দলের ভবিষ্যতের কথা চিন্তায় রেখে ২৩ জন ক্রিকেটারের উপর বাড়তি নজরে রেখেছে বিসিসিআই। অন্যদিকে ক্রিকেটারদের জন্য বড় একটি সমস্যা হচ্ছে ইনজুরি। পায়ের ইনজুরির কারণে ভারতের অনুর্ধ্ব-১৯ দলের তারকা পেসার কামলেশ নাগরকোটি পুরো আইপিএল থেকেই ছিটকে গেছে। তবে ভবিষ্যৎ তারকাদের সুস্থ রাখতে দারুণ কৌশল অবলম্বন করেছে বিসিসিআই।

এ প্রসঙ্গে ভারতীয় গণমাধ্যমে বোর্ডের এক মুখপাত্র বলেন, ‘আমাদের খসড়া পরিকল্পনা ছিল উঠতি ক্রিকেটারদের তিনটি ভাগে বিভক্ত করা। প্রথমটি অনুর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের নিয়ে, দ্বিতীয়টি গত কয়েক বছরে অনুর্ধ্ব-১৯ দলে খেলা ক্রিকেটারদের নিয়ে এবং শেষেরটি ভারত ‘এ’ দলের ক্রিকেটারদের নিয়ে। এসব ক্রিকেটারদের আমরা বিশেষভাবে নজরে রাখছি।’

কেন্দ্রীয় চুক্তির বাইরে নজরে থাকা ২৩ ক্রিকেটারের তালিকাঃ

অনুর্ধ্ব-১৯ দল: পৃথ্বী শা, শুভমান গিল, শিভাম মাভি এবং কামলেশ নাগরকোটি।

সাবেক অনুর্ধ্ব-১৯ দল: ইশান কিশান, রিশাভ প্যান্ট, আভেশ খান, খলিল আহমেদ এবং সাঞ্জু স্যামসন।

ভারত ‘এ’: শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, বিজয় শংকর, জয়দেব উনাদকাত, বাসিল থাম্পি, দ্বীপক হুদা, মায়াঙ্ক আগারওয়াল, রবিকুমার সামার্থ, নবদ্বীপ সাইনি, সিদ্ধার্থ কৌল, হানুমা বিহারি এবং অংকিত বাবনে।