আইসিসি র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকেও টপকে গেলো আফগানিস্তান

ক্রিকেট খেলাধুলা

শ্রীলঙ্কাকে টপকে এবার আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ের অষ্টমস্থানে উঠে এসেছে যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান ক্রিকেট দল। বুধবার টেস্ট ফরম্যাটের পর আজ বৃহস্পতিবার নতুন করে ওয়ানডে ও টি-২০ র‌্যাঙ্কিং প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসি র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকে টপকে উপরে উঠল আফগানিস্তান। টি-২০ ফরম্যাটের র‍্যাঙ্কিংয়ে চোখে পড়ার মত ছিল আফগানদের উন্নতি।

টি-২০ র‍্যাঙ্কিংয়ে ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্স বিবেচনা করা হয়নি। এরপরের বছরগুলোতে পারফরমেন্সের ৫০ শতাংশ বিবেচনা করে আইসিসি। শেষ তিন বছরে ৩৮টি টি-২০ ম্যাচে ২৯টিতে জয় পায় আফগানিস্তান।

জয়ের দিক দিয়ে শ্রীলঙ্কার চেয়ে বেশ এগিয়ে আফগানিস্তান। কারণ গেল তিন বছরে ৪১ ম্যাচে মাত্র ১২টি জয়ের স্বাদ পেয়েছে লঙ্কানরা। তাই লঙ্কানদের টপকে র‍্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে জায়গা করে নেয় আফগানিস্তান।

তবে এর আগেই বাংলাদেশকে পেছনে ফেলা আফগানদের রেটিং এখন ৮৭। ৮৫ পয়েন্ট রয়েছে শ্রীলঙ্কার। ৭৫ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের ১০ম স্থানে বাংলাদেশ। ১৩০ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে পাকিস্তান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও ভারত।