আজ দলে ফিরছেন সৌম্য, দেখেনিন যে টাইগারের পরিবর্তে খেলবেন তিনি

টি টুয়েন্টি ক্রিকেটে ছোট কিংবা বড় দল বলে কিছু নেই- এই কথাটি যেন ক্রিকেটে অনেকটা চিরন্তন সত্যে পরিণত হয়েছে। বাংলাদেশ এবং আফগানিস্তানের মধ্যকার প্রথম টি টুয়েন্টিতেও এর চাক্ষুষ প্রমাণ পাওয়া গেছে।

যদিও আইসিসির টি টুয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশের থেকে দুই ধাপ এগিয়ে আফগানরাই। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার দিক থেকে তো অনেকটাই অভিজ্ঞ টাইগাররাই। কিন্তু ফরম্যাটটি টি টুয়েন্টি বলেই কিনা এসব অভিজ্ঞতা খুব একটা কাজে আসছে না বাংলাদেশের জন্য।

অথবা বাংলাদেশ দল নিজেরাই কাজে লাগাতে পারছে না। যার দরুন তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে রবিবার আফগানদের কাছে ৪৫ রানের বড় ব্যবধানে হার মানতে হয়েছে সাকিব আল হাসানের দলকে। এবার আফগানদের লক্ষ্য এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নেয়ার।

আজ দেরাদুনে বাংলাদেশ সময়য় রাত সাড়ে আটটায় অনুষ্ঠিতব্য দ্বিতীয় টি টুয়েন্টিতে সেই মিশনেই নামবে আসগর স্ট্যানিকজাইয়ের দলটি। তবে পরাজয়ে ডরে না বীর এই ব্রত নিয়ে যদি আজ টাইগাররা লড়াই করতে নামে এবং মাঠে নিজেদের সেরাটা ঢেলে দিতে পারে তাহলে হয়তো ফলাফল ব্যতিক্রমও হতে পারে আজ।

কেননা গত নিদাহাস ট্রফির পঞ্চম ম্যাচে ভারতের কাছে হেরে ঠিক তার পরবর্তী ম্যাচেই স্বাগতিক শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করেছিলো লাল সবুজের দলটি। এবার দেরাদুনে আবারো সেই দৃশ্য দেখার অপেক্ষায় থাকবে কোটি টাইগার ভক্তরা।

আর সিরিজে ফেরার এই ম্যাচে বাংলাদেশের একাদশে আসতে পারে কয়েকটি পরিবর্তন বলে আভাস পাওয়া গেছে। এর আগে প্রথম ম্যাচে দলে তিন পেসার নিয়ে মাঠে নেমেছিলো বাংলাদেশ। তবে সেই তত্ত্ব যে খুব একটা কাজে আসেনি তা দেখা গেছে প্রথম ম্যাচে।

বল হাতে অনেকটাই নিষ্প্রভ ছিলেন আবুল হাসান রাজু, আবু জায়েদ রাহী এবং রুবেল হোসেনরা। রাজীব গান্ধী স্টেডিয়ামের স্লো এবং লো উইকেট যে স্পিনারদের জন্য যথেষ্ট কার্যকরী ছিলো তা পরবর্তীতেঁ বোলিংয়ে এসে প্রমাণ করেছিলেন রশিদ খান, মুজিব উর রহমানরা।

এই দুই স্পিনারের বোলিং ঘূর্ণি সামলাতে রীতিমত হিমশিম খেতে হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে তিন পেসার খেলানোয়। তবে দ্বিতীয় ম্যাচে হয়তো আর এই ভুল করতে চাইবে না টাইগাররা।

জানা গেছে আজকের ম্যাচের একাদশে আবুল হাসানের পরিবর্তে বাড়তি একজন স্পিনার হিসেবে দলে অন্তর্ভুক্তি ঘটতে পারে মেহেদী হাসান মিরাজের। শুধু তাই নয়, পরিবর্তন আসতে পারে ব্যাটিংয়েও।

আগের ম্যাচে ব্যাট হাতে মাত্র ১৪ রান করা মোসাদ্দেক হোসেন সৈকতের পরিবর্তে আজ দলে আসার সম্ভাবনা রয়েছে সৌম্য সরকারের। তবে বাংলাদেশ দলে পরিবর্তন আসলেও উইনিং কম্বিনেশন ঠিক রাখতে আজ আগের ম্যাচের দল নিয়েই খেলতে নামবে আফগানরা।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, সৌম্য সরকার/মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ/ আবুল হাসান রাজু, আবু জায়েদ রাহী, রুবেল হোসেন ও নাজমুল ইসলাম অপু।

Comments

comments

Leave A Reply

Your email address will not be published.