আজ প্রথম কোয়ালিফায়ারে সাকিবের হায়দরাবাদের মুখোমুখি চেন্নাই,কে যাবে ফাইনালে?

ক্রিকেট খেলাধুলা

সুযোগ ছিল মোস্তাফিজুর রহমানের দল মুম্বই ইন্ডিয়ান্সেরও। নিজেদের শেষ ম্যাচে জিতলেই প্লে-অফ পর্বে পৌঁছে যেত শিরোপাধারী মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু পারেনি তারা। তবে, ধারাবাহিক নৈপুণ্য নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থেকেই আসর শেষ করে অপর বাংলাদেশি তারকা সাকিব আল হাসানের দল সানরাইজার্স হায়দরাবাদ। শেষ ম্যাচে জয় নিয়ে কোয়ালিফায়ারে খেলা নিশ্চিত করে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংসও। ঘরোয়া টি-টোয়েন্টি আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) প্রথম কোয়ালিফায়ারে আজ মুখোমুখি হবে চেন্নাই-হায়দরাবাদ।

মুম্বইয়ের ওয়াংখেড়ে মাঠে খেলা শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। ম্যাচের বিজয়ী দল সারাসরি চলে যাবে ফাইনালে। আর বিজিত দলেরও থাকবে সুযোগ। এলিমিনেটর ম্যাচের বিজয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে তারা। এবারের আইপিএলে এলিমিনেটর ম্যাচে লড়বে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস।

গত সাত বছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে, এবারের আইপিএল নিলামে দুই কোটি রুপিতে সাকিবকে দলে ভেড়ায় সানরাইজার্স হায়দরাবাদ। এবারের আইপিএলের প্রথম পর্বে সানরাইজার্সের ১৪ ম্যাচেই যথারীতি একাদশে জায়গা নেন সাকিব। আসরে ২২.০০ গড়ে সাকিবের সংগ্রহ ১৭৬ রান। আর বল হাতে সাকিবের শিকার ১৩ উইকেট। ইকোনমি গড় আটের নিচে (৭.৯৪)। রোববার দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে ১১ রানে হার দেখে মুম্বই ইন্ডিয়ান্স। সাত ম্যাচ পর মুম্বইয়ের একাদশে সুযোগ পান মোস্তাফিজুর রহমান। আর বল হাতে চার ওভারের স্পেলে ৩৪ রানে উইকেটশূন্য থাকেন বাংলাদেশি ‘কাটার মাস্টার’। এবারের আইপিএলে মুম্বইয়ের শুরুর ছয় ম্যাচে ৭ উইকেট নেন বাঁ-হাতি পেসার মোস্তাফিজ।

প্লে-অফের সুযোগ ছিল কিংস ইলেভেন পাঞ্জাবেরও। যদিও কঠিন সমীকরণ পূরণ করতে হতো তাদের। তবে, হার নিয়েই আসর শেষ করে বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার মালিকানাধীন দলটি। রোববার চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ১৫৩ রানে অলআউট হওয়ার পর কমপক্ষে ৫৩ রানে জিততে হতো তাদের। উল্টো আগেই প্লে-অফ নিশ্চিত করা চেন্নাইয়ের কাছে ৫ উইকেটে হেরে যায় পাঞ্জাব। ম্যাচে চার ওভারের স্পেলে মাত্র ১০ রানে চার উইকেট নেন চেন্নাইয়ের দক্ষিণ আফ্রিকান পেসার লুঙ্গি এনগিডি। আসরের ১৪ ম্যাচে সমান ১৮ পয়েন্ট সংগ্রহ সানরাইজার্স হায়দরাবাদ ও চেন্নাই সুপার কিংসের। ১৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে কলকাতা নাইট রাইডার্স। প্লে-অফের টিকিট পাওয়া চতুর্থ দল রাজস্থান রয়্যালস। পয়েন্ট ১৪। বাদ পড়া মুম্বই, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও পাঞ্জাব তিন দলেরই সমান ১২ পয়েন্ট। টুর্নামেন্ট থেকে সবার আগে বিদায় নেয়া দিল্লির সংগ্রহ ১০।