আপনার উজ্জ্বল ত্বকের জন্য ৫ টিপস

পরামর্শ রূপচর্চা লাইফস্টাইল

প্রসাধনী ব্যাবহার করে চেহারার জেল্লা বাড়ানো গেলেও তা হয় ক্ষণস্থায়ী। সঙ্গে থাকতে পারে পার্শ্বপ্রতিক্রিয়াও। কিন্তু অল্প কিছু অভ্যাস গড়ে তুললে ত্বকের উজ্জ্বলতা ফুটে উঠবে ভেতর থেকেই। আর আপনার ত্বককে সুস্থও রাখবে দীর্ঘদিন।

ত্বকের উজ্জ্বলতা নিয়ে ৫ টি সহজ টিপস নিয়ে এই আয়োজন।

সঠিক খাদ্যাভ্যাস

শরীরকে সুস্থ রাখতে যেমন স্বাস্থসম্মত খাবারের প্রযোজন, তেমনি ত্বককে সুস্থ রাখতেও দরকার পুষ্টিসম্মত খাবার। নিশ্চিত করতে হবে আপনার খাদ্য তালিকায় প্রতিদিন যেন পরিমিত পরিমাণ আমিষ, স্বাস্থকর চর্বি, সব্জি এবং ফল। শরীরের ভেতর থেকে এইসব স্বাস্থকর খাবার আপনার ত্বককে পুষ্টি যোগাবে।

আগেই শুরু করুন যত্ন

তরুণ বয়স থেকেই ত্বকের যত্ন শুরু করলে বুড়িয়ে গেলেও উজ্জ্বলতা ধরে রাখা যায়। তাই টিনএজ থেকেই শুরু করুন ত্বক নিয়মিত পরিস্কার ও আর্দ্রতা বজায় রাখার। ফেইস ওয়াশ, টোনার, ময়শ্চারাইজার এবং সানস্ক্রিনের ব্যাবহার এই বয়স থেকেই নিয়মিত শুরু করলে ত্বকের সমস্যার ভুগতে হবে না কোনোদিন।

ব্যায়ামে ত্বকেরও উপকার!

শারীরিক কসরৎ কেবল মেদ ঝরাতেই সাহায্য করেনা, ত্বকের জেল্লা ফেরাতেও তা দারুণ কার্যকর। এতে ঘামের মাধ্যমে চেহার সব দূষিত পদার্থ নিষ্কষিত হয়ে যায়। ফলে ত্বক হয় পরিস্কার। আর সেকারণেই জিমে কাটানো সময়ের পর ত্বকে দেখা যায় জ্বলজ্বলে ভাব!

ঘুমান সময়মতো

শহুরে জীবনযাপনে ঠিকমতো ঘুমের সময় পাওয়াই দুস্কর- এটি মানলেও ত্বকের সমস্যা সমাধানে সময়মতো ঘুমের কোনো বিকল্প নেই। ঘুমের স্বল্পতা চেহারার রক্তনালীকে শক্ত করে তোলে। ফলে রুক্ষ ও অনুজ্জ্বল দেখায় মুখ- এমনটাই বলেন চিকিৎসকেরা। রূপ টেকাতে তাই নিয়মিত ঘুমের অভ্যাস খুবই জরুরী।

মেইক-আপকে দিন ছুটি

প্রতিদিন মেইক-আপের আড়ালে মুখ ঢাকলে তা হতে পারে চেহারার জন্য ক্ষতিকর। মাঝে মাঝে প্রসাধনীকে পাঠান ছুটিতে। সপ্তাহের একদিন অন্তত এমনটা করা যেতেই পারে। এই সময়ে চেহারার রোমকূপগুলো খুলে নতুন জ্যোতি আসে। মেইক-আপ থেকে রেহাই পেয়ে ত্বকের কোষগুলোও নতুন জীবন পায়।

সূত্র : এনডিটিভি