আমলার জার্সি পরে যে কারনে খেললেন ডি কক

ক্রিকেট খেলাধুলা

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের টপ অর্ডারের জীবন্ত কিংবদন্তি হাশিম আমলা ও ডি কক। এ দুই ব্যাটসম্যানের কারণেই রীতিমত নাকানি-চুবানি খাচ্ছে বাংলাদেশ। বৃহস্পতিবারের ম্যাচে ডি ককের ব্যাট থেকে ঝড়ো ৫৯ রান আসলেও মেহেদী মিরাজের তোপে পড়ে ৩ রানের মাথায় বোল্ড আউটের শিকার হোন আমলা। কিন্তু টেস্ট-ওয়ানডে সিরিজেই ডি ককের পাশাপাশি দুর্দান্ত ছিলেন আমলা।

খেলার মাঠে প্রোটিয়া এই দুই ব্যাটসম্যানের ভালো বোঝা-পড়া। ঠিক তেমনটা মাঠের বাইরেও। নিজেদের জীবন আদর্শ, খেলুড়ে জীবন সবই শেয়ার করেন একজন অন্যজনকে। কিন্তু তাই বলে খেলার জার্সিও। যা ক্রিকেটে রীতিমত অসম্ভব।

বৃহস্পতিবারে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি দেখেছেন তারা ঠিকই ধারনা করতে পেরেছেন, এই অসম্ভবকে সম্ভব করেছেন দুই বন্ধু। ম্যাচটিতে আমলার জার্সি পরে খেলতে নেমেছেন ডি কক। আর যাতে বিভ্রান্ত হয়েছে ক্রিকেট বিশ্ব, ঠিক মাঠে থাকা দর্শকরাও। তারা যখন দেখতে পার ডুমিনির টস জয়ের পর একই নামের জার্সিতে খেলতে নেমেছেন আমলা-ডি কক।

পরে অবশ্য খেলা শেষে জানা যায়, মাঠে নামার আগ মুর্হুতে দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান ডি ককের জার্সি হারিয়ে যাওয়াতে এক প্রকার বাধ্য হয়েই আমলার জার্সি পরে মাঠে নেমেছিলেন তিনি।

প্রসঙ্গত, ব্লুমফন্টেইনের মাঙ্গাউঙ্গ ওভালে স্বাগতিকদের ১৯৬ রানের জবাবে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৭৬ রান তুলতে সক্ষম হয় স্বাগতিক বাংলাদেশ। ফলে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ২০ রান জয় লাভ করে দক্ষিণ আফ্রিকা।