আরও একটি পুরস্কার জিতল তৌকিরের ‘অজ্ঞাতনামা’

বিনোদন

আরও একটি পুরস্কার জিতল জনপ্রিয় অভিনেতা মোশররফ করিম, ফজলুর রহমান বাবু ও নায়িকা নিপুন অভিনীত বহুল আলোচিত ছবি ‘অজ্ঞাতনামা’। শনিবার শিল্পকলা একোডেমিতে আয়োজিত ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৭’ এর সমাপনী দিনে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার দেয়া হয় ছবিটিকে। এছাড়া অনুষ্ঠানে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতার পুরস্কারও ঝুলিতে পোরেন ‘অজ্ঞাতনামা’র পরিচালক অভিনেতা তৌকির আহমেদ।

ঢাকাসহ দেশের ৬৪ জেলায় গত ৬ থেকে ২১ অক্টোবর ১৬ দিনব্যাপী এ উৎসব হয়।  এর সমাপনী দিনে উৎসবে জমাকৃত সমকালীন চলচ্চিত্র থেকে দুটি ছবিকে তিনটি শাখায় পুরস্কৃত করা হয়। সেখানে পাঁচ সদস্যর জুরি কমিটির মাধ্যমে বাছাই করে তিনটি বিভাগে যথাক্রমে- শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‘অজ্ঞাতনামা’,  শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা হিসেবে তৌকির আহমেদ ও  বিশেষ জুরি পুরস্কার  হিসেবে ‘আন্ডার কনস্ট্রাকশন’কে পুরস্কৃত করা হয়।

পুরস্কার তিনটি গ্রহণ করেন ‘অজ্ঞাতনামা’র নির্বাহী পরিচালক ইফতেখারুল চিশতি, নির্মাতা তৌকির আহমেদ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর অভিনেত্রী ঋতিকা নন্দিনী শিমু।  উৎসবে অংশ নেয় ৪৪টি চলচ্চিত্র।  সেখান থেকে ১১টি চলচ্চিত্র মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সেখান থেকে তিনটি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়।

সমাপনী এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্র নির্মাতা ও উৎসব জুরি কমিটির চেয়ারম্যান মশিহ উদ্দিন শাকের, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, চলচ্চিত্র নির্মাতা মুস্তফা সরয়ার ফারুকীসহ অনেকে।

মানব পাচারের কাহিনি নিয়ে নির্মিত তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’ এর আগেও অনেক পুরস্কার জিতেছে। দেশ-বিদেশের বিভিন্ন উৎসবে অংশ নিয়ে এ পর্যন্ত মোট ১১টি পুরস্কার হাতিয়ে নিয়েছে ছবিটি। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মোশাররফ করিম, শহিদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু ও নিপুন আক্তার। ২০১৬ এর ২১ আগস্ট মুক্তি পায় ছবিটি।