আর্জেন্টিনা ব্রাজিল কেউ নিশ্চিন্তে নেই, দেখুন দুই দলের পয়েন্ট টেবিল!!

খেলাধুলা ফুটবল

এখন কারো নিশ্চিত হল না শেষ ষোল। তবে এগিয়ে ব্রাজিল। ক্ষীণ সম্ভাবনা আর্জেন্টিনার। দুদলই আছে বিরাট টেনশনে। প্রথম রাউন্ডেই বিদায় নাকি শেষ ষোল যেতে পারবে। এনিয়ে দুদলের কোচ খেলোয়ার ও ভক্তদের চিন্তার অন্ত নাই। হয়ত সময়ই বলে দেবে তাদের শেষ পরিণতি। দুটো টিমের মধ্যে ফারাক অনেক। ব্রাজিলের ৪ পয়েন্ট, আর্জেন্টিনার ১ পয়েন্ট। ইনজ্যুরি টাইমের জোড়া গোলে জিতে তিতে একেবারে রাজার চেয়ারে। ব্রাজিলিয়ান ফুটবলার ও সাংবাদিকরা কোচে মজে। ও দিকে সাম্পাওলির চাকরি যায়, যায়। এই অবস্থা থেকে বিশ্বকাপ জিতলেও তিনি নিজেই থাকবেন কি না সন্দেহ।

ফুটবলারদের সঙ্গে তীব্র মানসিক ব্যবধান আর্জেন্টিনা কোচের। নাইজিরিয়ার যে জয়ে আপাতত অক্সিজেন নীল সাদা টিমে, সে ম্যাচটাও ফুটবলার ও কোচ আলাদা আলাদা টিভিতে দেখেছেন। দিয়েগো ম্যারাডোন শেষতম আক্রমণ যে ভাবে করেছেন সাম্পাওলিকে, তাতে আরও চাপে তিনি।

আবার জিভ চাটছেন, বড় বকছেন নাইজিরিয়ান ‘লিওনেল মুসা’। যাঁর আসল নাম আহমেদ মুসা। মুসা বনাম মেসির আগে তাঁর বক্তব্য, ‘মেসির সামনে পড়লেই আমি গোল করি। গত বিশ্বকাপে করেছিলাম। লেস্টারের হয়ে বার্সেলোনার বিরুদ্ধেও করেছি। পরের ম্যাচেও হয়তো আরও দুইগোল করতে পারি।

মস্কোর কাছে ব্রনিৎসি বলে যে জায়গাটায় আর্জেন্টিনা বেস ক্যাম্প, তার দু’দিকে চোখ জুড়িয়ে যাওয়া দুটো লেক। চারপাশে সবুজ। সোচিতে ব্রাজিল যে হোটেলে আছে, তার এক দিকে সবুজ পাহাড়, অন্য দিকে অনন্ত ঢেউ ওঠে কৃষ্ণসাগরে। রেললাইনের নীচ দিয়ে সমুদ্র পাশে চলে আসে প্রায়। পানি, আর পানি। এবং রাশিয়া বিশ্বকাপের গ্রুপের শেষ ম্যাচের আগে লাতিন আমেরিকার সেরা দুটি টিমের নিজস্ব কলার টিউন এক। অতল জলের আহ্বানে।