ইংল্যান্ডের মুখের আহার কেড়ে নিল নিউজিল্যান্ড!

ক্রিকেট খেলাধুলা

হতে হতেও হলোনা ইংল্যান্ডের। আর না হওয়া জিনিসটাই হয়ে গেল নিউজিল্যান্ডের। ১৯ বছর পর ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতল নিউজিল্যান্ড। মঙ্গলবার ক্রাইস্টচার্চ টেস্টের চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৮২ রানের টার্গেটে খেলতে নেমে শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৫৬ রান তুলে নেয় স্বাগতিকরা। ঘরের মাঠে সবশেষ ১৯৮৪ সালে ক্রিকেটের জনকদের বিপক্ষে টেস্ট সিরিজ জয় করেছিল নিউজিল্যান্ড। আর ইংলিশদের মাঠে সর্বশেষ টেস্ট সিরিজ জয় পায় ১৯৯৯ সালে।

চতুর্থ দিনের বিনা উইকেটে ৪২ রান নিয়ে আজ পঞ্চম দিনে আবারো ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। সেখান থেকে ১৩৫ রান তুলতেই হারিয়ে ফেলে ৫টি উইকেট। জয়ের হাতছানি তখন ইংলিশদের সামনে।

তবে একপাশ আগলে রাখেন ওপেনার টম ল্যাথাম। শেষ দিকে কলিন ডি গ্রান্ডেহোমের সঙ্গে ২৭ রানের গুরুত্বপূর্ণ ২৭ রানে জুটি করে ফিরে যান। তার আগে তুলে ল্যাথাম ২০৭ বলে তুলে নেন ৮৩ রান।

এরপর আবার ইশ সোধীকে নিয়ে এগিয়ে যেতে থাকেন গ্রান্ডেহোম। রান তোলার থেকে এই জুটি মনোযোগী ছিল বল নষ্ট করায়। শেষ পর্যন্ত সফলও হয়েছে তারা। দুজনে মিলে ১৫৫ বলে ৫৭ রানের জুটি গড়েন।

এরপর ৯৭ বলে ৪৫ রান করে গ্রান্ডেহোম আউট হওয়ার পর ওয়াগনার ও সোধী মিলে আঠার মত লেগে থাকে ক্রিজে। রান করার কোন তাড়াতো ছিলই না, উল্টো এমন ভাবে বল নস্ট করছিল যে ইংলিশ বোলারদের তখন উৎসাহই কমে যাচ্ছিল। শেষ পর্যন্ত সফলও হয়েছে কিউই দুই ব্যাটসম্যান। দুজনে মিলে ১৮৮ বলে মাত্র ৩৭ রানের জুটি গড়েন। দিনের শেষ ওভারের চতুর্থ বলে আউট হন ওয়াগনার। তবে তার আগে তিনি ৭ রান করলেও বল নষ্ট করেন ১০৩টি। সোধী অপরাজিত ছিল ৫৬ রানে।