ইংল্যান্ড-জার্মানির বিশ্বকাপের টিকিট নিশ্চিত

ক্রিকেট খেলাধুলা প্রধান খবর

ইউরোপ অঞ্চল থেকে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ইংল্যান্ড ও জার্মানি। ওয়েম্বলিতে স্লোভেনিয়া’কে ১-০ গোলে হারিয়েছে থ্রি লায়নরা। আরেক ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির কাছে ৩-১ গোলে হেরেছে নর্দান আয়ারল্যান্ড।

ওয়েম্বলিতে আত্মবিশ্বাসী ইংল্যান্ড। হাতের কাছেই রাশিয়া বিশ্বকাপের মূলপর্বের টিকিট। তবে, তার আগে পাড়ি দিতে হবে স্লোভেনিয়া বাঁধা। চেনা মাঠ তাই শুরু থেকেই গোলের জন্য আগ্রাসী গ্যারেথ সাউথগেটের শীষ্যরা।

কিন্তু স্লোভেনিয়ার রক্ষণচিড়ে গোল আদায় করতে পারেনি হ্যারি কেইনরা। দ্বিতীয়ার্ধেও সে একই চিত্র। শুধুই আক্রমণ আর পাল্টা আক্রমণ। তাতে শুধু আক্ষেপই বেড়েছে দর্শকদের। অবশেষে যোগ করা সময়ে কাইল ওয়াকারের ক্রসে দলকে রক্ষা করেন হ্যারি কেইন। ১-০ তে জয় পায় ইংল্যান্ড।

এই ম্যাচে প্রথমবারের মত অধিনায়কের দায়িত্ব পেয়েছেন টটেনহ্যামের এই ফরোয়ার্ড। ক্যারিয়ারের নতুন ইনিংসটা জয় দিয়েই স্মরণীয় করে রাখলেন ২৪ বছর বয়সী কেইন। এফ গ্রুপের শেষ ম্যাচে লিথুনিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড।

অন্য চিত্র জার্মানি নর্দান আয়ারল্যান্ড ম্যাচে। সি গ্রুপে বাছাই পর্বের শুরু থেকেই দুর্দান্ত খেলেছে ডাই মানশাফটরা। দুর্দান্ত সব জয়ে বিশ্বচ্যাম্পিয়নদের মতই ফুটবল মহাযঞ্জের মূল পর্বে উঠে গেছে জোয়াকিম লো’র দল।

উইন্ডসর পার্কে শুরু থেকেই কোনঠাসা নর্দান আয়ারল্যান্ড। ম্যাচের দু’মিনিটেই সেবাস্টিয়ান রুডির গোলে এগিয়ে যায় জার্মানি। ২১ মিনিটে সান্দ্রো ওয়াগনারের ব্যবধান দ্বিগুণ করেন। এগিয়ে থেকেই বিরতিতে যায় লো’র শীষ্যরা।

৮৬ মিনিটে কিমিচ ৩-০ তে নিয়ে যান দলকে। যোগ করা সময়ে নর্দান আয়ারল্যান্ডের জস ম্যাগেনিস একটি গোল শোধ করলেও, তাতে শুধু আক্ষেপই বেড়েছে। ৩-১ গোলের জয়ে মাঠ ছেড়েছে জার্মানি। নিজেদের শেষ ম্যাচে রোববার আজারবাইজানকে আতিথ্য দিবে লো’র দল।