ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ করা নাজায়েজ : সৌদি গ্র্যান্ড মুফতি

আন্তর্জাতিক প্রধান খবর

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ করা ‘নাজায়েজ’ বলে সৌদি আরবের গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল-শেখের মন্তব্যের পর তাঁকে ইসরায়েল ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছে দেশটির সরকার।

স্থানীয় সময় গত সোমবার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে একটি পোস্টে সৌদি মুফতিকে নিমন্ত্রণ জানান ইসরায়েলের যোগাযোগমন্ত্রী আয়ুব কারা।

সংবাদমাধ্যদ ডেইলি সাবাহ জানায়, সম্প্রতি জেরুজালেমের আল-আকসা মসজিদকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতা নিয়ে এক প্রশ্নের জবাবে ওই মন্তব্য করেন আবদুল আজিজ আল-শেখ। এ সময় তিনি ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসক দল হামাসকে সন্ত্রাসী দল হিসেবেও ঘোষণা দেন।

টুইটারে আয়ুব কারা লেখেন, ‘সৌদি আরবের গ্র্যান্ড মুফতি ও মুসলিম আলেমদের প্রধান আবদুল আজিজ আল-শেখ ইহুদিদের সঙ্গে যুদ্ধ ও তাদের হত্যার বিরুদ্ধে ফতোয়া দিয়েছেন। আমরা এর প্রশংসা করছি।’

ইসরায়েলের মন্ত্রী আরো বলেন, ‘আবদুল আজিজ হামাসকে সন্ত্রাসী দল বলে ঘোষণা দিয়েছেন। প্রশংসনীয় এ মন্তব্যের জন্য তাঁকে ইসরায়েলে নিমন্ত্রণ জানানো হলো। এখানে তাঁকে সর্বোচ্চ সম্মান নিয়ে স্বাগত জানানো হবে।’

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় ফিলিস্তিনের পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের দখল নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে ওই অঞ্চলকে সার্বভৌম দেশ হিসেবে ঘোষণা করে তারা। তবে ইসরায়েলের ওই দখলদারির স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক সম্প্রদায়।