এই ছুটিতে আমাজন এক লক্ষ বিশ হাজার কর্মী নিয়োগ নেবে

অর্থনীতি আন্তর্জাতিক ই-কমার্স বিজ্ঞান ও প্রযুক্তি

আমাজন ছুটির দিনের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং ১,২০০০০ (এক লক্ষ বিশ হাজার) অস্থায়ী আমেরিকান শ্রমিককে ভাড়া করার পরিকল্পনা করছে। যাতে লক্ষ লক্ষ অর্ডার গুলো সহজে পরিচালনা করতে পারে। প্রতি বছর সাইবার মান্ডে, ব্লাকফ্রাইডে এবং বড়দিনকে সামনে রেখে আমেরকা সহ বিশ্বের বড় বড় ই-কমার্স এবং ট্রেডিশনার স্টোর গুলোতে কয়েক গুন বেশি বিক্রির চাপ বেড়ে যায়। তাই মৌসুমেী কর্মি নিয়োগ নিতে হয়, তার ব্যতিক্রম এবার ও হয় নি, কিন্তু বাঁধসাদছে বেকারত্ব কমে যাওয়ার কারন।

প্রতি মৌসুমে অস্থায়ী সাহায্যের জন্য প্রায় দ্বিগুণ কর্মী প্রয়োজন হয়ে পড়ে ওর্ডার ফোলফিলমেন্ট, পন্য সাজানো বাছাই এবং গ্রাহক সেবা কেন্দ্র গুলোতে। কোম্পানির ঘোষণা মতে ৩৩ টি রাজ্যে কর্মী নিয়োগ করা হবে।

আমাজন (এমজেডএন, টেক ৩০) গত বছর একই সংখ্যক মৌসুমী কর্মী নিয়োগ দিয়েছিল, এবং ২০১৫ ছুটির মৌসুমের জন্য এক লক্ষ কর্মী নিয়োগ করেছিল। সামগ্রিকভাবে কোম্পানির দুই লক্ষ এরও বেশি স্থায়ী মার্কিন কর্মচারী রয়েছে।

আমাজন ফোলফিলমেন্ট হাউজ

এখন ছুটিতে কর্মচারীদের খুঁজে পাওয়া কঠিন হচ্ছে কারন ২০১১ সাল থেকে ৪.২% সর্বনিম্ন বেকারত্ব হার।শ্রম বিভাগ বুধবার বলেছে যে অর্থনীতি জুড়ে ৬.১ মিলিয়ন উন্মুক্ত চাকরির সুযোগ রয়েছে, বিশেষ করে রেকর্ড স্তর থেকে মূলত অপরিবর্তিত চাহিদা গত মাসের আগে থেকেই। প্রতি ১০টি রিটাইল শপের মধ্যে একটিতে মৌসুমী শ্রমিক প্রয়োজন হয়ে পড়ছে।

এর আগে একটি প্রতিবেদনে ফেল ওয়ালমার্ট (ডব্লিউএমটি), দেশটির সর্ববৃহৎ নিয়োগকর্তা বলেন যে- এটি অতিরিক্ত কর্মীদের বাড়ানোর পরিবর্তে বর্তমান কর্মীদের অতিরিক্ত ঘন্টা দেয়ার মাধ্যমে আরো বেশি সাহায্যের জন্য বাড়তি টাকা দিয়ে তার প্রয়োজনীয়তা পূরণ করবে।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার