একবার পাকিস্তানের হয়ে খেলেছিলেন শচীন

ক্রিকেট খেলাধুলা

মঙ্গলবার (২৪ এপ্রিল) লিটল মাস্টার শচিন টেন্ডুলকারের  ৪৫তম জন্মদিন। আর এই জন্মদিনেই নিজের আত্মজীবনী থেকে এক অজানা তথ্য গোনিউজ পাঠকদের জন্য প্রকাশ করা হলো।

নিজের আত্মজীবনীতেই শচীন জানিয়েছেন, ১৩ বছর বয়সে পাকিস্তানের হয়ে একবার খেলেছিলেন তিনি।

১৯৮৭ সালে ভারত-পাকিস্তানের মধ্যে এক প্রদর্শনী ম্যাচে পাকিস্তানের হয়ে ফিল্ডিং করেন শচীন। ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার পঞ্চাশ বছর পূর্তিতে মুম্বাইয়ের ব্রেবর্ন স্টেডিয়ামে জানুয়ারির ২০ তারিখ এই প্রদর্শনী ম্যাচটি হয়। ৪০ ওভারের ম্যাচ ছিল।

ওই ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন মার্কাস কুটো। তিনিই এক সাক্ষাতকারে জানান, ইমরান খান সেসময় সিসিআইয়ের অধিনায়ক হেমন্ত কেনকেরকে বলেছিলেন, তার দলের কিছু প্লেয়ার লাঞ্চ বিরতিতে হোটেলে বিশ্রাম করতে যাচ্ছেন। তিনি যদি তিন চারজন প্লেয়ার দিতে পারেন। সেটা শুনে শচীন হেমন্তকে মরাঠি ভাষায় জিজ্ঞেস করেন, সে কি যাবে খেলতে? সিসিআইয়ের অধিনায়ক কোনো রকম প্রতিক্রিয়া দেয়ার আগেই, পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে ফিল্ডিং শুরু করেন শচীন। প্রায় ২৫ মিনিট সেদিন ফিল্ডে ছিলেন শচীন। তবে সেই ম্যাচে পাকিস্তানকে ছয় উইকেটে হারিয়ে দেয় ভারত।

ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে গণ্য করা হয় শচীনকে। তার ক্রিকেট কেরিয়ারে একাধিক রেকর্ড গড়েছেন লিটল মাস্টার, জিতেছেন বহু পুরস্কার। ২০১৩ সালের নভেম্বরে সবধরনের ক্রিকেট থেকে অবসর নেন শচীন।