এক নজরে দেখেনিন আইপিএল ইতিহাসের সবচেয়ে সফল ও ব্যর্থ অধিনায়ক যারা !

ক্রিকেট খেলাধুলা

ফ্রাঞ্চইজি ভিত্তিক ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এই আসরটি নিয়ে ক্রিকেট মহলে চুলছেড়া বিশ্লেষন হয়। এবার প্রকাশিত হলো আইপিএলের ইতিহাসের সেরা অধিনায়কের নাম। আইপিএল ইতিহাসের সবচেয়ে সফল ও ব্যর্থ অধিনায়ক:-

সেখানে অন্তত ৫০ ম্যাচ অধিনায়কত্ব করেছে এমন অধিনাকদের নিয়ে পরিসংখ্যানটি সাজানো হয়েছে। ৫০ ম্যাচ অধিনায়কত্ব করা ক্রিকেটাররা হলেন মহেন্দ্র সিং ধোনি, গৌতম গম্ভীর, বিরাট কোহলি, রোহিত শর্মা, অ্যাডাম গিলক্রিস্ট, শেন ওয়ার্ন, বিরেন্দ্র শেবাগ এবং শচীন টেন্ডুলকার।

এই ৮ অধিনায়কের মধ্যে সবচেয়ে সফল মহেন্দ্র সিং ধোনি। আইপিএল ইতিহাসের সর্বোচ্চ ১৫৩টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন ধোনি, ৯২টি জয় পেয়েছে দল। জয়ের শতকরা হার ৫৯.২১ শতাংশ।ধোনি ছাড়া আর কেবল গৌতম গম্ভীরের রয়েছে একশ’র বেশি ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ড। তার নেতৃত্বে ১২৯ ম্যাচ খেলে ৭১টিতে জিতেছে দলগুলো, জয়ের হার শতকরা ৫৫.৪২ শতাংশ।

কোহলির অধীনে খেলা ৯২ ম্যাচের মধ্যে ৪২টিতে জয় পেয়েছে ব্যাঙ্গালুরু। শতকরা হিসেবে যা মাত্র ৪৫.৬৫ শতাংশ।

আট অধিনায়কদের মধ্যে সবচেয়ে কম জয়ের হার কোহলিরই। ২০১১ সালের আসর থেকে ব্যাঙ্গালুরুকে নেতৃত্ব দিচ্ছেন ভারতীয় অধিনায়ক। হায়দরাবাদের বিপক্ষে ম্যাচসহ মোট ৯২টি ম্যাচে অধিনায়ক ছিলেন তিনি।

আইপিএলের ইতিহাসে কমপক্ষে ৫০ ম্যাচে অধিনায়কত্ব করা আর কোনো অধিনায়কের এতো কম জয়ের হার নেই। ৪২টি ম্যাচে জয় পাওয়া কোহলি হেরেছেন ৪৭টিতে, ৩টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

অথচ আইপিএলে প্রতিবারই শক্তিশালী দল গঠন করে বেঙ্গালুরু। অধিনায়কে ধোনির পাশাপাশি ব্যর্থ বেঙ্গালুরু।তিন বার ফাইনাল খেললেও দলটি এখনো শিরোপা জিততে পারেনি। শক্তিশালী দল গড়লেও অধিনায়ক কোহলির ব্যর্থতাই কি বেঙ্গালুরু সাফল্যের পথে প্রধান বাঁধা?