ওয়ানডে ম্যাচে একজনেরই ১৫১ বলে ৪৯০ রান!

ক্রিকেট খেলাধুলা

বিশ্বাস করুন বা না করুন ঘটনা সত্য! বিস্ময়কর। এক ২০ বছরের ছোকরা কিনা দক্ষিণ আফ্রিকার ফার্স্ট ক্লাস ৫০ ওভারের ম্যাচে ঘটিয়ে দিয়েছেন এই ঘটনা! এ এক অন্যরকম রেকর্ড। শনিবার ছিল তার জন্মদিন। আর নিজেকে এমন অভূতপূর্ব উপহার দিয়েছেন ওপেনিং ব্যাটসম্যান শেন ড্যাডসওয়েল। ১৫১ বলে ৪৯০ রান করেছেন। মেরেছেন চোখ কপালে ওঠার মতো ৫৭টি ছক্কা ও ২৭টি চার! আর তার দল একজনেরই এই প্রায় ৫০০ এর কাছাকাছি স্কোরে ম্যাচটা জিতেছে ৩৮৭ রানে!

শেনের এই অকল্পনীয় ব্যাটিং কীর্তিতে লিস্ট ‘এ’ ক্রিকেট পেয়েছে নতুন বিশ্ব রেকর্ড। ২০০৭ সালে সারে লন্ডনে গ্লস্টারশায়ারের বিপক্ষে ৫০ ওভারে করেছিল ৪ উইকেটে ৪৯৬ রান। সারের আলি ব্রাউন ফার্স্ট ক্লাস ওয়ানডের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসের রেকর্ডটা ধরে রেখেছিলেন ওই ম্যাচে ২৬৮ রান করে। শেন কি করলেন? আলির চেয়ে প্রায় দ্বিগুণ রানই করে ফেললেন। আর আন্তর্জাতিক ওয়ানডেতে কোনো ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি ভারতের রোহিত শর্মার। সেটি ২৬৪ রানের। করেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে।

 

শেন এনডাব্লিউ পুকের উইকেটরক্ষক-ব্যাটসম্যান। খেলছিলেন পচ ড্রপের বিপক্ষে। ৯৭ রানের সময় একটা জীবন পেলেন। শুরু থেকেই মারছিলেন। তারপর আর থামা থামি নেই। শেনের তাণ্ডবে তার দল ৫০ ওভারে তুলে ফেলে হিমালয়ের সমান সংগ্রহ। ৩ উইকেটে ৬৭৭। এর মধ্যে আবার শেনের টিমমেট রুয়ান হ্যাসব্রোকও পিটিয়ে ছাতু করেছেন প্রতিপক্ষ বোলারদের। ৫৪ বলে অপরাজিত ১০৪ এসেছে তার ব্যাট থেকে ৬টি ছক্কা ও ১২টি চারের মারে। এটা স্থানীয় প্রিমিয়ার লিগের ম্যাচ।

মূলত শেনের তাণ্ডবেই প্রতিপক্ষ বোলারদের চারজনকে ১০০ এর বেশি রান দিতে হয়েছে। দুজন রান দিয়েছেন ৯০ এর ঘরে। এরপর বল হাতেও কম জাননি শেন। সাত ওভারে ৩২ রানে নিয়েছেন ২ উইকেট। একটি ওভার ছিল মেইডেন। প্রতিপক্ষ পচ ড্রপ জবাবে ৯ উইকেটে করেছিল ২৯০ রান। ৫০ ওভারের ম্যাচে আগে ব্যাট করে ওই রানটা জেতার মতোই। কিন্তু যখন শেনের মতো কেউ একাই ৪৯০ করে ফেলেন তখন প্রতিপক্ষের আর কিইবা করার থাকে!