কেন বাংলাদেশ ওয়ানডে না খেলে, খেলবে টি-টোয়েন্টি!

ক্রিকেট খেলাধুলা

বাংলাদেশকে তিনটি ওয়ানডে খেলার প্রস্তাব দিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সিরিজটা হবে ভারতের উত্তরাখন্ডের দেরাদুনে, জুনের প্রথম সপ্তাহে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়ে দিয়েছে, আফগানিস্তানের বিপক্ষে তারা ওয়ানডে নয়, খেলবে টি-টোয়েন্টি। তিন সংস্করণের মধ্যে বাংলাদেশে সবচেয়ে ভালো খেলে ওয়ানডে, ২০১৯ বিশ্বকাপও বেশি দূরে নয়। ক্রিকেটের সংক্ষিপ্ততর সংস্করণে দুই দলের ব্যবধানও আসে কমে, তবুও কেন বাংলাদেশ আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি খেলবে?

এ প্রশ্নে বিসিবি সভাপতি নাজমুল হাসান আজ বললেন, ‘জুন থেকে আমাদের (টানা) খেলা শুরু হচ্ছে। সামনে ২০১৯ বিশ্বকাপ। পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তেমন টি-টোয়েন্টি ম্যাচই নেই আমাদের। সব টেস্ট। আগে বাংলাদেশ তেমন টেস্ট খেলত না। এখন ৩৫টা টেস্ট খেলবে। এত টেস্ট আগে খেলিনি। ৩৫ টেস্ট আছে, ওয়ানডেও আছে। এই সময়ে আমাদের টি-টোয়েন্টি ম্যাচ খুব একটা নেই। আমরা টি-টোয়েন্টি খুব একটা ভালোও খেলি না। আমরা চাচ্ছি যত জায়গায় সুযোগ পাওয়া যায় টি-টোয়েন্টি খেলব।’
নাজমুল যে টেস্ট খেলার কথা বললেন, এই ৩৫ টেস্ট বাংলাদেশ খেলবে ২০২৩ সালের মধ্যে। বছরে সাতটি টেস্ট তো বাংলাদেশ আগেও খেলেছে। আর ২০২০ সালের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ একেবারেই যে টি-টোয়েন্টি খেলবে না সেটিও নয়। এই সময়ে অন্তত ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ পাচ্ছে বাংলাদেশ।