ক্ষমতা ছাড়ছেন সৌদি বাদশাহ সালমান

আন্তর্জাতিক

ক্ষমতা ছেড়ে দিচ্ছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ, এ খবরে গত দুই সপ্তাহ ধরে আলোচনায় থাকা দেশটিতে নতুন জল্পনা কল্পনার সৃষ্টি করেছে। আগামী সপ্তাহে দায়িত্ব ছেড়ে দিয়ে পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কাছে তিনি ক্ষমতা হস্তান্তর করছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক ট্যাবলয়েড ডেইলি মেইল।

পত্রিকাটির এক বিশেষ প্রতিবেদনে বলা হয়ে, যদি অনাকাঙ্ক্ষিত কিছু না ঘটে তাহলে আগামী সপ্তাহেই পুত্রের কাছে ক্ষমতা হস্তান্তর করছেন সৌদি বাদশাহ ।

পত্রিকাটি আরও জানায়, দায়িত্ব ছেড়ে দেয়ার পর মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের জিম্মাদারীর পদে বহাল থাকবেন সালমান বিন আব্দুল আজিজ। এই প্রথম বাদশাহ’র বাইরে কারও কাছে এ দুই পবিত্র মসজিদের দায়িত্ব থাকবে। সৌদি রীতি অনুযায়ী, ক্ষমতাসীন শাসকই হন এ দুই পবিত্র মসজিদের জিম্মাদার।  তবে জানা যায়, দায়িত্ব থেকে সরে দাঁড়ালেও ব্রিটিশ রানী এলিজাবেথের মতো আলঙ্কারিক পদে থাকবেন ৮১ বছর বয়স্ক এ বাদশাহ।

দুই সপ্তাহ ধরে চলমান দুর্নীতির দায়ে ৪০ জন শাহজাদা, কয়েকজন সাবেক ও বর্তমান মন্ত্রীসহ একাধিক ধনকুবের ব্যবসায়ীকে আটক করার পর বাদশাহর ক্ষমতা হস্তান্তরের এ সিদ্ধান্তকে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক্ষমতাকে আরও পোক্ত করার একটা কৌশল হিসেবে দেখছে বিশ্লেষকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সৌদি সূত্রে জানা যায়, ক্ষমতা গ্রহণের মাধ্যমে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিতে পারেন যুবরাজ। এছাড়া লেবাননে ইরান সমর্থিত হিজবুল্লাহকে পরাস্ত্র করতে ইসরাইলে সহায়তাও নিতে পারেন তিনি। বর্তমানে তিনি দেশটির সর্বকনিষ্ট প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন এবং তার নির্দেশে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ পরিচালিত হচ্ছে।

সূত্র: ডেইলি মেইল