খেলা শেষে সবাইকে কাঁদিয়ে যে ঘোষণা দিলেন মেসি

খেলাধুলা প্রধান খবর ফুটবল

আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠা এ খেলা ক্ষণে ক্ষণে রঙ বদলেছে। এবারের আসরের এ পর্যন্ত সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ এটি। খেলার প্রথম দিকেই পেনাল্টিতে ফ্রান্স এগিয়ে গেলেও প্রথমার্ধের আগেই ডি মারিয়ার অসাধারণ কিকে খেলায় ফেরে আলবিসেলেস্তেরা। দ্বিতীয়ার্ধের শুরুতেই আরো একটি গোল ফ্রান্সের জালে জড়িয়ে গেলে সারা বিশ্বের কোটি কোটি আর্জেন্টাইন সমর্থক উল্লাসে মেতে উঠেন। কিন্তু একবারের জন্যও হাল ছাড়েনি ফরাসিরা। তারই ফল হিসেবে ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।

বিমর্ষ মেসি। ডাগ আউটে তখনও পায়চারী করছেন কোচ হোর্হে সাম্পাওলি। স্কোর লাইন ফ্রান্স ৪-৩ আর্জেন্টিনা। ৩২ বছরের বিশ্বকাপ খরাকে ৩৬শে নিয়ে গেল আর্জেন্টিনা। পারলো না আর্জেন্টিনা, পারলেন না মেসি। জাতীয় দলের হয়ে আরো একবার বড় টুর্নামেন্ট থেকে শূন্য হাতে ফিরতে হলো মেসিকে।

পুরো ম্যাচেই নিষ্প্রভ ছিলেন লিওনেল মেসি। ম্যাচের ৮৭ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন মেসি। কিন্তু ডি বক্সের ভেতর ডান পায়ের দুর্বল শট লরিসের তালুবন্দী হয়। অতিরিক্ত সময়ের দুই মিনিটের মাথায় মেসির বাড়ানো বল থেকে হেড থেকে আর্জেন্টিনার হয়ে তৃতীয় এবং সান্তনাসূচক গোলটি করেন আগুয়েরো। ৪-৩ গোলের হার নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো আর্জেন্টিনাকে। আরো একবার বিশ্বকাপের নকআউট রাউন্ডে মেসির নিষ্প্রভতা আর্জেন্টিনাকে এনে দিতে পারলো না কাঙ্ক্ষিত জয়। শূন্য হাতেই বিশ্বকাপ থেকে বিদায় নিলেন মেসি।

আগামী কাতার বিশ্বকাপে মেসির বয়স হবে ৩৫ বছর। বয়সের ধবল নিয়ে বিশ্বকাপ পর্যন্ত ৪ বছর খেলা চালাতে পারবেন কিনা এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। তবে আজকের ম্যাচের পর অনেক সমলোচনার উত্তর দিতে হবে তাকে এটা প্রায়ই স্পষ্ট। তাহলে কি কাতার বিশ্বকাপের আগে আরো ১টি ব্যর্থ বিশ্বকাপের শোকে অবসর নিয়ে নেবেন মেসি? প্রশ্নের উত্তরটা হয়তো আর কিছুক্ষন পর সংবাদ সম্মেলনেই জানা যাবে। তাই এখন শুধু মেসি কি বলে সেই মহাক্ষনের অপেক্ষার পালা।