গতকাল হারের পর সাকিবকে যে নতুন নাম দিলো হায়দ্রাবাদের কোচ

ক্রিকেট খেলাধুলা

ব্যাটে বলে ভালো পারফর্ম করলেও আইপিএলের ‘সাকিব’ ফ্যাক্টর সবসময় আড়ালেই থেকে যায়। ২০ ওভারের ম্যাচে বল হাতে সাকিবের চার ওভার বোলিংয়ের সাথে ব্যাটসম্যান সাকিবের অবদান দলের জয় পরাজয়ে বড় ফারাক সৃষ্টি করতে পারে।

বোলার সাকিব হয়তো প্রতি ম্যাচে তিন-চার উইকেট নিবে না, ব্যাট হাতে হয়তো অর্ধশত রানের ইনিংস খেলবে না… কিন্তু ক্রিকেটের দুই ডিসিপ্লিনেই ধারাবাহিকভাবে উল্লেখযোগ্য অবদান রাখবেন। ফিল্ডার হিসেবেও সাকিবের বিশ্ব মানের।

টি-টুয়েন্টি ফরম্যাটের ইতিহাসে অন্যতম সেরা বোলার সাকিব ব্যাট হাতেও ব্যাটিং অর্ডারে যে কোন পজিশনে মানিয়ে নিতে পারেন। বল হাতে কিপটে বোলিংয়ের পাশাপাশি উইকেট আদায় করে নেয়ায় সাকিবের জুড়ি নেই।

ইন্ডিয়া টুডে’র সাক্ষাৎকারে সানরাইজ হায়দ্রাবাদের বোলিং কোচ মুরলী বলেছেন, ‘বিশ্ব ক্রিকেটে সাকিব খুবই আন্ডাররেটেড ক্রিকেটার। সাকিব আরও মর্যাদা ও কৃতিত্বের দাবীদার, বিশেষ করে সে বাংলাদেশের জন্য যা করেছে তা এক কথায় দুর্দান্ত। আমি ওর বিপক্ষে খেলেছি। বোলার হিসেবে তার মত বাঁহাতি স্পিনার বিশ্বে নেই।

আর সে খুবই ভালো টপ অর্ডার ব্যাটসম্যান। সুতরাং আপনি ওর মাপের অলরাউন্ডার বিশ্ব ক্রিকেটে খুঁজে পাবেন না। সাকিব ম্যাচের যে কোন সময় বল করার সামর্থ্য রাখে। আমরা জানতাম সাকিব আমাদের জন্য খুবই মূল্যবান ক্রিকেটার হবে।’

প্রাপ্য সম্মান না পাওয়া সাকিব আল হাসান বড় তারকা হয়েও তৃতীয় ব্যক্তি চরিত্রে অভিনয় করতে হচ্ছে। আর আইপিএল নিলামেও তার প্রভাব পড়েছে বলে মনে করেন এই লঙ্কান লিজেন্ড।

‘আপনি দেখেন আইপিএল নিলামে অনেক ক্রিকেটার বড় অংকের বিনিময়ে বিভিন্ন দলে খেলছে। কিন্তু আমরা সাকিবকে খুবই কম অর্থে পেয়েছি। আমি এজন্যই সাকিবকে আন্ডাররেটেড বলছি। সাকিবের মত প্রতিভাবান ক্রিকেটার এত কম মূল্যে পাওয়া বড় ব্যাপার।