গল্প ‘তেল’, নাটক ‘লোকটি সৎ ছিল’

বিনোদন

গল্পটির নাম ‘তেল’। লিখেছিলেন মাহতাব হোসেন। সেটি আবার পাঠক হিসেবে পড়েছিলেন নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ। পছন্দ হলো, তাই নির্মাণ করে ফেললেন একটি নাটক। নাম পাল্টে রেখেছেন ‘লোকটি সৎ ছিল’।

বান্নাহ জানান, ‘তেল’ গল্পটি তার মনে ধরেছিল। মনে হয়েছিল এই গল্পটার প্রচার দরকার। একজন সৎ মানুষের গল্প সবাইকে জানানো দরকার। তাই তিনি বেছে নিলেন গল্প থেকে নাটকসূত্র।
বললেন, ‘আমি আসলে এর মাধ্যমে গল্পকারের আবেগ ধরে একজন সৎ মানুষকে তুলে ধরার চেষ্টা করেছি। গল্পটা এই শহরের, আমাদেরই। আশা করছি দর্শকরা অনেকেই এই নাটকে খুঁজে পাবেন নিজেকে। তবেই আমাদের সার্থকতা।’
এদিকে গল্পটি প্রসঙ্গে মাহতাব হোসেন জানান, অতিরিক্ত সৎ হলে সংসারে যেমন নেমে আসে দৈন্য, তেমনি পরিবার স্বজনের নিকট হতে হয় চক্ষুশূল। এই গল্পের আসিফ তেমনই একজন লোক। যিনি সততার বিষয়ে আপোষ করতে চান না, না ঘরে না বাইরে। কিন্তু নিজের সন্তানের অসুস্থতার সময় পড়ে যান বিপাকে। হয় সন্তান বাঁচাতে হবে, না হয় অসৎ হতে হবে।
অন্যদিকে প্রেমের সম্পর্কের মাধ্যমে বিয়ে করা স্ত্রী মেরিনাও অভাবের তাড়না এবং সন্তানের উন্নত চিকিৎসা বিষয়ে নাখোশ আসিফের ওপর। কিন্তু আসিফও অসততার সঙ্গে আপোষ করবেন না বলে সিদ্ধান্ত নেন। তাহলে কি আসিফ-মেরিনার সন্তান বিনা চিকিৎসায় মারা যাবে?
উত্তর খুঁজতে অপেক্ষা করতে হবে অল্প ক’টা দিন। নির্মাতা বান্নাহ জানান, শিগগির নাটকটি একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হবে, সেই প্রক্রিয়া চলছে।
নাটকে আসিফের চরিত্রে অভিনয় করেছেন অপূর্ব এবং মেরিনা চরিত্রে অভিনয় করেছেন ইফফাত তৃষা। অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন সিয়াম নাসির, প্রণীল, শোয়েব মুনির, রিকি খান প্রমুখ। ওজন এন্টারটেইনমেন্টের ব্যানারে নাটকটি যৌথভাবে প্রযোজনা করেছেন কাজী সাইফ ও শরীফ।