গুগল ডুডলে হুমায়ূন ও হিমু, হুমায়ূন ৭০তম জন্মবার্ষিকী আজ

প্রধান খবর বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিনোদন শিল্প ও সাহিত্য

বিশেষ দিন ও বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে সার্চ ইঞ্জিন গুগলের হোমপেজে প্রকাশ হয় গুগল ডুডল। এবার এতে স্থান পেলেন হুমায়ূন আহমেদ ও তার জনপ্রিয় চরিত্র হিমু।

সোমবার (১৩ নভেম্বর) নন্দিত এ লেখক-নির্মাতার ৭০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে বিশেষ আয়োজন করেছে গুগল।

গুগল ডুডলে দেখা যায় বাগানে বসে আছেন হুমায়ূন আহমেদ। সামনের টেবিলে টি পট ও দুটি কাপ। পাশে একটি খালি চেয়ার। সে দিকেই এগিয়ে আসছে হলুদ পাঞ্জাবি পরা হিমু।

গুগলের এমন আয়োজনে দারুণ খুশি হুমায়ূন ভক্তরা। অনেকেই সার্চ ইঞ্জিনের হোম পেজটি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়।

এদিকে হুমায়ূনের জন্মদিন উপলক্ষে পালিত হচ্ছে নানা আয়োজন। সোমবার রাত ১২টা ১ মিনিটে কেক কাটেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন, সন্তান নিষাদ ও নিনিত। এছাড়া টেলিভিশন চ্যানেল ও প্রকাশকরা রেখেছে ভিন্ন ভিন্ন আয়োজন।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়ার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফয়জুর রহমান আহমদ ও মা আয়েশা ফয়েজ।

বিংশ শতাব্দীর বাঙালি জনপ্রিয় কথা সাহিত্যিকদের অন্যতম হুমায়ূন আহমেদ। তিনি একাধারে উপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার, গীতিকার ও নির্মাতা। তার প্রকাশিত বইয়ের সংখ্যা দুই শতাধিক। বাংলা কথাসাহিত্যে তিনি সংলাপপ্রধান নতুন শৈলীর জনক। তার বেশ কিছু বই নানা ভাষায় অনূদিত হয়েছে। তার সৃষ্ট হিমু ও মিসির আলী চরিত্র দুটি বাংলাদেশের যুবকশ্রেণিকে গভীরভাবে উদ্বেলিত করেছে। তার নির্মিত চলচ্চিত্রগুলো পেয়েছে অসামান্য দর্শকপ্রিয়তা।

হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিভিশন নাটকগুলো ছিল সর্বাধিক দর্শক জনপ্রিয়। সংখ্যায় বেশি না হলেও তার রচিত গানও সবিশেষ জনপ্রিয়তা লাভ করে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক হিসেবে দীর্ঘকাল কর্মরত ছিলেন। লেখালেখি ও চলচ্চিত্র নির্মাণের স্বার্থে এক পর্যায়ে অধ্যাপনা ছেড়ে দেন।

২০১০ সালের সেপ্টেম্বর মাসে হুমায়ূনের অন্ত্রে ক্যান্সার ধরা পড়ে। এরপর চিকিৎসা নিতে যুক্তরাষ্ট্র যান। সেখানেই ২০১২ সালের ১৯ জুলাই মৃত্যুবরণ করেন হুমায়ূন আহমেদ। ২৪ জুলাই তাকে নুহাশ পল্লীর লিচুতলায় দাফন করা হয়।