‘গোল্ডেন বয়’ এম্বাপ্পে

খেলাধুলা ফুটবল

সময়ের সেরা তরুণ প্রতিভাবান ফুটবলারদের পেছনে ফেলে মর্যাদার ‘গোল্ডেন বয়’ অ্যাওয়ার্ড জিতেছেন কিলিয়ান এমবাপে। সেরার দৌড়ে প্যারিস সেইন্ট জার্মেই এ তারকা পেছনে ফেলেছেন বার্সেলোনার  ওসমান ডেম্বেলে ও ম্যানসিটির গ্যাব্রিয়েল জেসুসকে।

ইউরোপে খেলা ২১ বছরের নিচের ফুটবলাররা এ পুরস্কারের জন্য মনোনীত হয়ে থাকেন। ২০০৩ সাল থেকে এর প্রচলন শুরু। এরপর থেকে প্রতি বছরই এই স্বীকৃতি দেওয়া হচ্ছে। ৩০ জনের সাংবাদিক প্যানেল ২০১৭ পঞ্জিকাবর্ষের বিজয়ী নির্ধারণ করেন। এমবাপে সর্বোচ্চ ২১৯ ভোট পেয়ে বিজয়ী হন। রানারআপ হওয়া ডেম্বেলে পেয়েছেন ১৪৯ ভোট।

চলতি মৌসুমে দারুণ ফর্মে রয়েছেন এমবাপে। এবার পিএসজির হয়ে ১১ ম্যাচে চারটি গোল করেছেন। এছাড়া সতীর্থদের আরও চারটি গোলেও অবদান রাখেন ফরাসি এ তারকা। গত বছর মোনাকোর হয়ে দুর্দান্ত খেলেছেন তিনি। বর্তমানে নেইমার ও কাভানির সঙ্গে ত্রয়ী হিসেবে মাঠ মাতাচ্ছেন তরুণ এ ফুটবলার।

ফ্রান্স জাতীয় দলের হয়ে ইতোমধ্যে আটটি ম্যাচ খেলেছেন এমবাপে। মোনাকো থেকে এখন পিএসজিতে ধারে খেলছেন তিনি। আগামী মৌসুমে পাকাপাকিভাবে পার্ক দেস প্রিন্সেসের ক্লাবটিতে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

লিওনেল মেসি, পল পগবা ও ইসকোর মতো বিশ্বসেরা ফুটবলাররা মর্যাদার ‘গোল্ডেন বয়’ পুরস্কার জেতেন। পর্তুগালের রেনাতো সানচেজ গতবার এ পুরস্কার পান।