ছোটদের জন্য ইউটিউব নিয়ে এল ছোট ইউটিউব! ‘YouTube Kids’

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি

মুভি, গান বা শিক্ষণীয় কোনো ভিডিওর ভাণ্ডার ইউটিউব। তাছাড়া রয়েছে বাচ্চাদের মনে অন্য রকম দাগ পড়ার মত কিছু কন্টেইন্ড তাই হয়ত এই চিন্তা থেকে বাচ্চাদের নিরাপদ এবং সুন্দর অনলাইন পরিবেশ দেওয়ার জন্য ইউটিউবের এই উদ্যোগ ।  আধুনিক যুগে বড় থেকে ছোট সবার পছন্দের অ্যাপ এই ইউটিউব। ইউটিউবকে বলা হয় ডিজিটাল প্রশিক্ষণের স্থান।

সম্প্রতি ইউটিউব ছোটদের জন্য নতুন একটি অ্যাপ চালু করেছে। অ্যাপটিকে বলা হচ্ছে ইউটিউব কিডস। এই অ্যাপটি শুধুমাত্র ছোটদের জন্য। ছোটদের এই ইউটিউব কিডস সংষ্করণে রয়েছে ছোটদের জন্য অসংখ্য মজার এবং শিক্ষণীয় ভিডিও।

জানা যায়, অ্যাপটি ছোটদের জন্য বিশেষভাবে তৈরি। এতে শিশুদের জন্য উপযুক্ত ভিডিওগুলো ফিল্টারিং করে দেখানো হয়। তবে শিশুদের অভিভাবকরা যদি ভিডিওগুলোর মধ্যে অসামঞ্জস্যপূর্ণ কিছু দেখতে ভিডিওটির বিরুদ্ধে রিপোর্ট করার সুবিধা রয়েছে।

ইউটিউব অ্যাপের মতো এই অ্যাপটিতে রয়েছে সার্চ অপশন, ফলে ছোটদের জন্য উপযুক্ত বিভিন্ন ভিডিও সহজে খুঁজে বের করা যাবে। এছাড়া অ্যাপটিতে শিশুদের বয়স ভেদে প্রোফাইল খোলার সুযোগ রয়েছে। এতে বয়স ভেদে শিশুদের জন্য ভিডিওগুলো দেখা যাবে।

এই অ্যাপটির আরেকটি বড় সুবিধা হলো, এতে সময় নির্ধারণ করে রাখা যায়। নির্দিষ্ট সময় পর অ্যাপটি সময় শেষ হওয়ার নোটিফিকেশন পাঠাবে এবং আপনাআপনি লক হয়ে যাবে।

জানা যায়, অ্যাপটি এখন শুধু  ios স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্টটিভির মাধ্যমে ব্যবহার করা যাবে। অ্যাপটি বর্তমানে বিশ্বের ৩৭টি দেশে উন্মুক্ত করা হয়েছে। তবে বাংলাদেশে কবে নাগাদ অ্যাপটি উন্মুক্ত হবে তা জানা যায়নি।

সূত্র: দ্যা গার্ডিয়ান টেক।