জানলে আপনিও অবাক হবেন থার্ড আম্পায়ারের দুই অবাক করা ভুল

ক্রিকেট খেলাধুলা

জানলে আপনিও অবাক হবেন থার্ড আম্পায়ারের দুই অবাক করা ভুল। আইপিএলে আম্পায়ার নিয়ে প্রতিবারই কিছু না কিছু কথা থাকে। ম্যাচ পরিচালনার জন্য তারা যথেষ্ঠ ফিট কিনা তা নিয়েও থাকে প্রশ্ন।

এবার আইপিএলের মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ম্যাচে অবাক করার মতো দুটি ভুল করেছেন থার্ড আম্পায়ার। এই ভুলে আম্পায়ার নিয়ে আবার উঠে গেছে প্রশ্ন। আর ভুল দুটি যখন গেছে কোহলির দলের বিপক্ষে তখন প্রতিক্রিয়া তো তিনি দেখাবেনই।

প্রথমে ব্যাট করতে নেমে মুম্বাই কোহলির ব্যাঙ্গালুরুর বিপক্ষে ২১৩ রান করে। প্রথম ইনিংসে ম্যাচের ১৯তম ওভারে ক্রিস ওকসের বলে ব্যাট হাতে হার্দিক পান্ডিয়া। দ্বিতীয় বলে আরসিবি পান্ডিয়ার ক্যাচ আউটের আবেদন জানায়। আম্পায়ারও দেন আউট। মাঠের আম্পায়ারকে চ্যালেঞ্জ জানিয়ে ডিআরএস নেয়ে মুম্বাই। জিতেও যায় পান্ডিয়া। থার্ড আম্পায়ার হার্দিক পান্ডিয়া নটআউট বলে সিদ্ধান্ত দেয়।

অথচ স্নিকোমিটারে দেখা যায় পান্ডিয়ার ব্যাটে লেগেছিল বল। থার্ড আম্পায়ারের এমন সিদ্ধান্তে প্রকাশ্যে বিরক্তি প্রকাশ করেন বিরাট কোহলি। এরপর দ্বিতীয় ইনিংসে একের পর এক উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ব্যাঙ্গালুরুর বিপক্ষে আবার আম্পায়ারের সিদ্ধান্ত। আর এবারের ভুলটা আরো বড়। টিভি রিপ্লে দেখেও ‘নো’ ধরতে পারলো না আম্পায়ার। দিয়ে দিলেন আউট।

ব্যাঙ্গালুরু ইনিংসের ১৮তম ওভারে ঘটনা। বল হাতে জসপ্রীত বুমরার। তিনি বোল্ড করে দিলেন উমেশ যাদব। কিন্তু বুমরাহর বল নিয়ে সন্দেহ থাকায় থার্ড আম্পায়ার কল করলেন মাঠের আম্পায়ার। রিপ্লেতে দেখা যায়, বুমরাহর পা যেখানে ছিল তা ‘নো’ বল না। কিন্তু ভুলটা হয়েছে এখানেই। থার্ড আম্পায়ার যে বলে বুমরাহ উইকেট নিয়েছেন সে বল না দেখে দেখেছেন অন্য বল।

এক দর্শক টুইটারে ক্রিকইনফোকে পরে ভুলটা ধরিয়ে দিয়েছেন। যে ভিডিও দেখে আম্পায়ার নো বল হয়নি সিদ্ধান্ত নিয়েছিলেন তা ছিল আসলে অন্য একটি ডেলিভারি। উমেশ যাদব তখন নন স্ট্রাইক প্রান্তে আছেন। কিন্তু যে বল দেখার কথা ছিল সে বলে তো উমেশ বোল্ড হয়েছেন। ম্যাচের ফলে এই দুই ভুলের একটিও বল কোন ভূমিকা রাখেনি। তবে ভুল দুটি যে অনেক বড় তা নিয়ে কোন সন্দেহ নেই।