জার্মানির খেলার ধরণ পছন্দ নয় : আর্জেন্টাইন কোচ

খেলাধুলা ফুটবল
বিশ্বকাপে জার্মানিকেই ফেভারিট বলে মনে করেন আর্জেন্টিনার কোচ জর্জ সামপাওলি। তবে দলটির খেলার ধরণ পছন্দ নয় বলেও উল্লেখ করেছেন তিনি।
লিওনেল মেসির অনুপ্রেরনায় ইকুয়েডরকে হারিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে আর্জেন্টিনা। অপরদিকে ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ১০ ম্যাচের সবক’টিতেই জয়লাভের মাধ্যমে বেশ দাপটের সঙ্গেই রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে জার্মানি। যারা ব্রাজিলে অনুষ্ঠিত গত বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়েই শিরোপা ঘরে তুলেছিল।
গত বছর দ্বিতীয় সারির দল নিয়েই কনফেডারেশন কাপের শিরোপা জয় করেছে জেয়াচিম লোর অধীনস্থ জার্মানি। তবে সামপাওলির দৃষ্টিতে বিশ্বকাপ আসরে জার্মানদের সামনে চ্যালেঞ্জে হিসেবে দাঁড়াতে পারে ব্রাজিল, ফ্রান্স ও স্পেন।
আর্জেন্টিনার একটি শিক্ষা প্রতিষ্ঠানের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থিদের সঙ্গে আলাপকালে আর্জেন্টাইন কোচ বলেন, ‘আমার দৃষ্টিতে ব্রাজিল ও ফ্রান্স আমাদের তুলনায় একধাপ এগিয়ে রয়েছে। কারণ তারা একতাবদ্ধ হয়ে কাজ করছে। আমি অবশ্য জার্মানির প্রসঙ্গ এ ক্ষেত্রে আনতে চাইনা। কারণ তাদের খেলার ধরণ আমার পছন্দ নয়।’
এদিকে আর্জেন্টিনা জাতীয় দলের কোচের দায়িত্ব গ্রহনের পর থেকেই তিনি জুভেন্টাস তারকা গঞ্জালো হিগুইনকে দলে পাননি। কারণ তিনি অসুস্থ ছিলেন। তবে তাকে জাতীয় দলে ফেরানোর ইঙ্গিত দিয়েছেন আর্জেন্টিনার বস। বোকা জুনিয়র্সের স্ট্রাইকার ড্যারিও বেনেডেট্টোর প্রতিও সমবেদনা জানিয়েছেন সামপাওলি। চলতি মাসের শুরুতে তিনি ইনজুরির কবলে পড়েছেন। তিনি বলেন,‘ স্বল্প সময়ের মধ্যে হিগুইনের বিষয়টি একটু জটিলতার মধ্যে রয়েছে। মাঝারি সময়ের পর আমার মনে হয় তিনি হয়ে উঠতে পারেন দলের গুরুত্বপুর্ন খেলোয়াড়।’
বেনেডেট্টোর বিষয়ে আর্জেন্টাইন কোচ বলেন, ‘আমি তার সঙ্গে কথা বলেছি। এখন তার প্রধান লক্ষ্য হচ্ছে দলে ফিরে আসা। তবে দুর্ভাগ্যের বিষয় হচ্ছে বর্তমান অবস্থায় তিনি অন্য আক্রমণভাগের খেলোয়াড়দের মত প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।