জেনেনিন যেভাবে এসএসসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে।

প্রধান খবর শিক্ষা

দেশের ১০ শিক্ষাবোর্ডে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসেরহার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। গত বারের চেয়ে এবার পাসের হার কমেছে। গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ।৭ মে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন কার্যক্রম। ১৩ মে পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। পরবর্তী ১৫ দিনের মধ্যে পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে।

জেনে নিন, কিভাবে পুনঃনিরীক্ষণের আবেদন করবেন:- জানা গেছে, রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে ৭-১৩ মে পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে।

ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে।

যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে যেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ২৫০ টাকা ফি কাটা হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

এ বিষয়ে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার জাগো নিউজকে বলেন, পরীক্ষার একদিন পর এসএসসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন গ্রহণ শুরু হবে। ১৩ মে পর্যন্ত এ কার্যক্রম চলবে। নিয়ম অনুযায়ী আবেদন কার্যক্রম শেষ হওয়ার ১৫ দিন পর এ ফলাফল প্রকাশ করা হবে। আবেদনকারীদের মধ্যে কারো ফল পরিবর্তন হলে সেটি সংশোধন করে ফলাফল প্রকাশ করা হবে।