টানা বৃষ্টিতে অঘোষিত ছুটি ঢাকার ৩ স্কুলে

শিক্ষা

দুদিনের টানা ও ভারি বৃষ্টিতে রাজধানীবাসী চরম দুর্ভোগে পড়েছেন। কখনো থেমে থেমে বৃষ্টি আবার কখনো টানা বৃষ্টি পড়ছে। বৃষ্টির কারণে রাজধানীর স্কুল-কলেজের শিক্ষার্থীরা পড়েন চরম বিপাকে।

অনেকে বৃষ্টির সঙ্গে যুদ্ধ করে ক্লাসে উপস্থিত হয়েছেন, কেউবা যেতে না পেরে বাসায় অলস সময় পার করছেন। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী-শিক্ষকের উপস্থিতি কম হওয়ায় অঘোষিত বৃষ্টির ছুটি পালন করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, সারাদিনের বৃষ্টিতে অনেকে ঘর থেকে বের হতে পারছেন না। বৃষ্টির কারণে রাজধানীর প্রায় অধিকাংশ সড়ক পানিতে ডুবে গেছে। শহরের অলি-গলিতে কোথাও হাঁটু পানি আবার কোথাও কোমর পানি। এ অবস্থায় যানবাহনও চলার অবস্থায় নেই।

যানবাহন সংকটে অনেকে অভিভাবক-শিক্ষার্থী ঝুঁকি নিয়ে রিকশা-ভ্যানে করে স্কুল-কলেজে পৌঁছানোর চেষ্টা করেন। সুযোগ বুঝে রিকশাওয়ালারা ভাড়া হাঁকেন দ্বিগুণেরও বেশি। বাধ্য হয়েই স্কুলগামী অভিভাবকরা দ্বিগুণ ভাড়া দিয়েই গন্তব্যে পৌঁছান।

মিরপুর মণিপুর স্কুলের শিক্ষার্থী জিসান ও তার মা মিথুন আক্তার বৃষ্টির মধ্যে যুদ্ধ করে রিক্সায় করে স্কুলে যাচ্ছিলেন। মিথুন আক্তার  বলেন, কী করব? আজ ছেলের পরীক্ষা তাই ঝুঁকি নিয়েই স্কুলে যেতে হচ্ছে।

মণিপুর স্কুলের অধ্যক্ষ ফরহাদ হোসেন  বলেন, বৃষ্টির কারণে অনেকে আজ স্কুলে আসতে পারেনি। এ কারণে আজকের নির্ধারিত সকল ক্লাস-পরীক্ষা বাতিল করা হয়েছে। অনেকে বৃষ্টির মধ্যে স্কুলে এসে ফিরে যাচ্ছেন বলেও তিনি জানান।

সকালে বাচ্চা নিয়ে স্কুলে কাজীপড়া যাওয়ার সময় বৃষ্টি বিড়ম্বনায় পড়ে ৫০ টাকায় রিকশা ভাড়া ১২০ টাকায় যান মাহমুদা খানম। আসার পথে কোনো কোনো জায়গায় রিকশার ওপরেও পানি উঠে পড়ে বলে জানান তিনি।

রাজধানীর বেইলে রোডের ভিকারুননিসা নূন স্কুল ও মতিঝিল আইডিয়ালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে দেখা যায়, রাজধানীর অলি-গলি, রাস্তাঘাট ও স্কুলে পানি ঢুকে যাওয়ায় শিক্ষার্থী শূন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। সকাল থেকে কোনো কোনো অভিভাবক জীবন যুদ্ধ করে সন্তানকে নিয়ে স্কুলে এসে দেখেন ক্লাস হচ্ছে না। ফলে তারা বাসায় ফিরে গেছেন।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক মো. জলিল বলেন, স্কুলের ভেতরে-বাইরে পানি ঢুকে যাওয়ায় স্কুল খোলা থাকলেও শিক্ষার্থীরা স্কুলে উপস্থিত হয়নি। বিলম্ব করে হলেও স্কুলের অধিকাংশ শিক্ষক-শিক্ষিকা এলেও শিক্ষার্থী উপস্থিতি না থাকায় তারা অলস সময় পার করছেন। বৃষ্টির কারণে আজ অঘোষিত ছুটি পালিত হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

ভিকারুননিসা নুন স্কুল প্রধান শাখার শিক্ষক মাহাবুবুল হক বলেন, বৃষ্টির কারণে শহরের রাস্তা-ঘাটে পানিতে ডুবে গেছে। এ কারণে অধিকাংশ শিক্ষার্থী ও শিক্ষকরা স্কুলে উপস্থিত হতে পারেনি।

তিনি বলেন, বৃষ্টি ও শিক্ষার্থীদের উপস্থিতি কম হওয়ায় আজকের নির্ধারিত ক্লাস বন্ধ রাখা হয়েছে। অঘোষিত হলেও আজ ছুটি হিসেবে গণ্য করার সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। বৃষ্টি থেমে গেলে কাল থেকে আবারো স্কুলের কার্যক্রম শুরু হবে বলে তিনি জানান।

এদিকে, জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া অ্যাভিনিউয়ের অনেকটা এলাকাজুড়ে পানি জমে যাওয়ায় মিরপুর, গাবতলী ও মোহাম্মদপুর এলাকা থেকে আসা ব্যক্তিগত গাড়িগুলো ওই সড়কে না গিয়ে সোজা যাওয়ার চেষ্টা করছে। এ কারণে মিরপুর সড়কে অতিরিক্ত চাপ পড়ায় আসাদগেট এলাকায় সৃষ্টি হয়েছে চরম যানজট। এ ছাড়া মিরপুর, বাড্ডা, রাজারবাগ, পুরান ঢাকাসহ অধিকাংশ এলাকায় কোথাও হাঁটু পানি কোথাও কোমর পানি। ফলে ঢাকার স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে।