টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড জয় ভারতের

ক্রিকেট খেলাধুলা

এবারের সিরিজ শুরুর আগে টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড এক দুর্বোধ্য ধাঁধা হিসেবেই থেকে গিয়েছিল ভারতের জন্য। আগের ছয়টি ম্যাচের একটিতেও জয়ের দেখা পায়নি ভারত। হেরেছিল পাঁচটিতে। একটি ম্যাচ হয়েছিল পরিত্যক্ত। এবারের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ভারত পেয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়। আর গতকাল মঙ্গলবার শেষ ম্যাচটি জিতে কিউইদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদটাও পেয়ে গেল বিরাট কোহলির দল।

বৃষ্টির বাধায় সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনতে হয়েছিল মাত্র ৮ ওভারে। দৈর্ঘ্য কমলেও উত্তেজনার কোনো কমতি ছিল না ম্যাচটিতে। জমজমাট এক লড়াই উপহার দিয়ে শেষ পর্যন্ত ভারত ম্যাচটি জিতেছে মাত্র ৬ রানের ব্যবধানে।

শুরুতে ব্যাটিং করে ৮ ওভারে ভারত সংগ্রহ করেছিল ৬৭ রান। শেষপর্যায়ে ১৭ ও ১৪ রানের গুরুত্বপূর্ণ দুটি ইনিংস খেলেছিলেন মনিশ পান্ডে ও হার্দিক পান্ডিয়া। ১৩ রান এসেছিল অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে।

৬৮ রানের জবাবে ব্যাট করতে নেমে জয়ের বেশ কাছাকাছিই চলে গিয়েছিল নিউজিল্যান্ড। ছয় ওভারে সংগ্রহ করেছিল ৩৯ রান। জয়ের জন্য শেষ দুই ওভারে কিউইদের প্রয়োজন ছিল ২৯ রান। টি-টোয়েন্টিতে যেটা খুব কঠিন লক্ষ্য না। কিন্তু সপ্তম ওভারে দুটি উইকেট তুলে নিয়ে ভারতকে জয়ের পথে নিয়ে যান জাসপ্রিত বুমরাহ। ১৯ রানের লক্ষ্যে শেষ ওভার ব্যাট করে নিউজিল্যান্ড সংগ্রহ করতে পেরেছে ১২ রান। শেষ পর্যন্ত ৬ রানের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে সফরকারীদের।

পুরো টি-টোয়েন্টি সিরিজে দারুণ নৈপুণ্য দেখিয়ে সিরিজসেরার পুরস্কার জিতেছেন