‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ ২০১৭ এর নিবন্ধন শুরু

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি
আবারো বাংলাদেশে শুরু হতে যাচ্ছে ‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’। ইউএনডিপি’র আয়োজনে এবং আইসিটি ডিভিশন বাংলাদেশ, ফেসবুক ও মাইক্রোসফটের সহযোগিতায় আজ সোমবার থেকে এই সৃজনশীল প্রতিযোগিতার নিবন্ধন শুরুর মাধ্যমে দ্বিতীয় বছরের মতো তারা তাদের কার্যক্রম শুরু করেছে। তিনদিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্দেশ্য, তরুণদের মাধ্যমে বাংলাদেশের সামাজিক শান্তি ও বৈচিত্র্যে প্রভাব বিস্তার করে এমন সমস্যাগুলো চিহ্নিত করা এবং সেগুলোর কার্যকর সমাধান খুঁজে বের করা।
আয়োজকরা জানান, ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ ২০১৬ এর পুরস্কার বিজয়ী তিনটি দলের সাফল্যে ও অনুপ্রেরণায় দ্বিতীয় বছরের মতো এবারও আমরা বাংলাদেশের মানুষের জাতিগত, ভাষাগত, সাংস্কৃতিক ও ধর্মীয় বৈচিত্র্য নিয়ে শান্তিপূর্ণ সহাবস্থানের শক্তিকে আরো বাড়াতে কাজ করবো। আগ্রহী প্রতিযোগীদের প্রথমে http://www.bit.ly/DigitalKhichuri তে রেজিস্ট্রেশন চ্যালেঞ্জে অংশগ্রহণ করতে হবে। এরপর নির্বাচিত প্রতিযোগীদের দক্ষতার ভিত্তিতে বিভিন্ন দলে ভাগ করা হবে এবং কোন বিষয়টি নিয়ে কাজ করবে তা দলের সদস্যরা মিলে সিদ্ধান্ত নেবে। ইভেন্টটি চলাকালে চিহ্নিত সমস্যা সমাধানের জন্য এখানে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারবে যা তারা সবশেষে বিচারকদের কাছে উপস্থাপন করবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া ২৫ অক্টোবর পর্যন্ত চলবে।
প্রতিযোগিতায় বিজয়ী দল পাবে ৫ হাজার ইউএস ডলার, এক্সপার্টদের পরামর্শ ও সহযোগিতার পাশাপাশি একটি বিস্তৃত নেটওয়ার্ক এক্সপোজারে তাদের আইডিয়াগুলোকে বাস্তবায়ন করার সুযোগ থাকবে। ইউএনডিপি’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা এই প্রতিযোগিতা নিয়ে বলেন ‘আমরা আনন্দিত যে দ্বিতীয় বছরের মতো ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ আবার ফিরে এসেছে এবং আমরা নতুন নতুন চমৎকার সব আইডিয়ার জন্য অপেক্ষা করছি, যেগুলো আগামী তিনদিনের আয়োজনকে সফল করবে। বাংলাদেশের বহুমাত্রিক ও সহনশীল একাত্ম রূপটি স্বীকৃত। আমরা বিশ্বাস করি যে এই প্রতিযোগিতার মাধ্যমে উৎকৃষ্ট একটি উপায় বেড়িয়ে আসবে যা বাংলার মানুষের একাত্ম রূপটিকে আরো শক্তিশালী করবে।’