ঢাকা বনাম খুলনা ম্যাচের পর্যালোচনা, একাদশ ও এগিয়ে যারা

ক্রিকেট খেলাধুলা

জুবায়ের আহমেদ: বিপিএল এর ৩টি শিরোপা জয় করেছে ঢাকা, নাম পরিবর্তন হলেও ঢাকার ভাগ্য ছিলো একই রকম। বিপিএল ২০১৭ তেও দূর্দান্ত দল গড়েছে ঢাকা। যদিও দলের অনেক সেরা ক্রিকেটারই এখনো যোগ দেননি ঢাকার ক্যাম্পে। সিলেটের সাথে প্রথম ম্যাচে ফেভারিট তকমা নিয়ে মাঠে নেমেও ৯ উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে ঢাকা। বিপিএলের অন্যতম সেরা ব্যাটিং লাইনআপ ব্যর্থ হয়েছে সিলেটের বোলারদের সামনে।

আজ খুলনা টাইনান্স বনাম ঢাকার ম্যাচ সন্ধ্যা ৭টায় শুরু হবে। ঢাকার এটি ২য় ম্যাচ হলেও নিজেদের ১ম ম্যাচে মাঠে নামবে খুলনা। রিয়াদের অধিনায়কত্বে গতবার দুর্দান্ত খেলেছে খুলনা। এবারও দূর্দান্ত দল গড়েছে খুলনা, ১ম ম্যাচে জয় দিয়েই শুরু করতে চায় টাইটান্সরা। অপর দিকে প্রথম ম্যাচের ব্যর্থতা ঘুচিয়ে জয়ে ফিরতে মরিয়া ঢাকা ডায়নাইমটস।

খুলনা দলে দেশীয় ক্রিকেটারদের মধ্যে মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুক্তার আলী, আরিফুল হক. শফিউল ইসলাম, সাইফ হাসান, ইয়াসির আলীদের মতো ক্রিকেটারের পাশাপাশি বিদেশী কোটায় ওয়ালটন, শাদাব খান, সেকুগে প্রসন্ন, রসো, জুনায়েদ খান, কিংগার ও টি২০ ক্রিকেটের হটকেক কার্লোস ব্রাথওয়েট মিলে দুর্দান্ত দল গঠন করেছে খুলনা।

ঢাকা দলে আফ্রিদি, নারিন, ওয়াটসন, মোহাম্মদ আমিরের মতো ক্রিকেটার এখনো যোগ দিতে পারেননি দলে, তবে ইনজুরীর কারনে খেলবেন না ওয়াটসন। অপর ক্রিকেটারের এখনো দলের সাথে যোগ দেননি। এছাড়াও দলটিতে আছে ইভান লুইস, পোলার্ড, সাঙ্গাকারা, রবম্যান পাওয়েল ও কেভন কুপারের মতো বিদেশী তারকা। আছে সাকিব আল হাসান, মেহেদী মারুফ, নাদিফ চৌধুরী, জহুরুল ইসলাম ও সাকলাইন সজিবদের মতো ক্রিকেটার। লুইস ও পোলার্ড ১ম ম্যাচে তেমন সুবিধা করতে না পারায় ঢাকাও জ্বলে উঠতে পারেনি। টুর্নামেন্টে শক্ত অবস্থান গড়তে হলে ঢাকার সামনে জয়ের বিকল্প নেই। ১ম ম্যাচে পরাজয়ের ফলে আজকের একাদশে পরিবর্তন আসতে পারে ঢাকার একাদশে।

যেমন হতে পারে ঢাকার একাদশ

ইভান লুইস, মেহেদী মারুফ, সাকিব আল হাসান, কুমার সাঙ্গাকারা, কাইরন পোলার্ড, মোসাদ্দেক হোসেন, আবু হায়দার রনি, কেভন কুপার, সাকলাইন সজিব, মোহাম্মদ শহিদ ও ডেলপোর্ট। আদিল রশিদের পরিবর্তে কেভন কুপারকে একাদশে দেখা যেতে পারে। কেননা ব্যাটিং গভীরতা বাড়াতে এবং মিডিয়াম পেসার হিসেবে কুপারের বিকল্প নেই। আর স্পিনার হিসেবে সজিব ও সাকিব আছেনই।

যেমন হতে পারে খুলনার একাদশ

মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, আরিফুল হক, কার্লোস ব্রাথওয়েট, ওয়ালটন, কাইল এ্যাবট, মোশাররফ হোসাইন, নাজমুল হোসেন শান্ত, সেকুগে প্রসন্ন, মোক্তার আলী ও রসো। ব্যাটিংয়ে রিয়াদ, আফিফ, ওয়ালটন, শান্ত, রসো, প্রসন্ন, আরিফ, ব্রাথওয়েট এবং বোলিংয়ে মোক্তার আলী, এ্যাবট, ব্রাথওয়েট, আরিফ, রিয়াদ, মোশাররফ ও প্রসন্ন মিলে এটাই হতে পারে খুলনার সেরা একাদশ। দূর্দান্ত ক্রিকেটারে ভরা দুটি দলের এই খেলাটি উপভোগ্য হবে বেশ, প্রত্যাশা দুই দলের সমর্থকদের।