তামিমহীন শক্তিশালী কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সম্ভাব্য একদাশ

ক্রিকেট খেলাধুলা প্রধান খবর

নানা চড়াই-উৎরায়ের পর আগের নিয়মে অর্থাৎ ৪ নভেম্বর শুরু হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। আসরের প্রথমদিনে ইতোমধ্যে দুইটি খেলা অনুষ্ঠিত হয়েছে। একটিতে শক্তিশালী ঢাকার বিপক্ষে জয় পেয়েছে স্বাগতিক সিলেট। আর অন্যটিতে রাজশাহীর বিপক্ষে মাশরাফির রংপুর রাইডার্স।

রোববার (৫ নভেম্বর) দিনের প্রথম খেলায় স্বাগতিক সিলেটের মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আইকন হিসেবে থাকছেন বাংলাদেশ জাতীয় দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। মূলত দলে ব্যাটিং কম্বিনেশন ফিরিয়ে আনতে এবং কোচ সালাউদ্দিনের পরামর্শে মাশরাফির পরিবর্তে তামিমকে দলে টেনেছে ফ্রাঞ্চাইজিটি। বাংলাদেশ ক্রিকেটে টপঅর্ডার ‘রক্ষক’ হিসেবে বেশ সুনাম তামিমের। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ক্রিকেটেও বেশ মনযোগী তামিম। যেকোনো বাজে পরিস্থিতিতে চুপিসারে খেলে যেতে পারেন অনায়াসে।

তবে দুঃখের ব্যাপার হলো, আসরের প্রথম ম্যাচে তামিমকে পাচ্ছে না কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এ বিষয়ে মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘গত ম্যাচের পর আবার ও ব্যথা অনুভব করছে। ‘ ওই পুরানো চোটের জন্যই তাকে ফিরে যেতে হচ্ছে। আর সেই চোটটা যদি ৬ সপ্তাহের হয় তাহলে যে বিপিএলে প্রথম থেকে থাকছেন না তামিম তা আর বলার অপেক্ষা রাখে না ‘

এছাড়া তামিম ইকবালও বলেছেন একই কথা। জাতীয় দলের কথা ভেবে তিনিও বিপিএলে প্রথম কটি ম্যাচ না খেলার ইঙ্গিত দিয়েছেন।

সে আর যাই হোক। কি আর করা তামিমকে ছাড়াই স্বাগতিকদের বিপক্ষে নামতে হবে কুমিল্লাকে।

এদিকে বিপিএলের পঞ্চম আসরে কুমিল্লার প্রধান টার্গেট ব্যাটিং কম্বিনেশনটা ঠিক রাখা। আর সে জন্যই মূলত তামিমকে দলে টেনেছে দলটি। অন্য আসরের তুলনায় ব্যাটিং বিভাগ শক্তিশালী হয়েছে কুমিল্লার। দলটিতে দেশিদের মধ্যে রয়েছেন আইকন ক্রিকেটার তামিম ইকবাল, ভিক্টোরিয়ান্সের পক্ষে বিপিএলে সর্বাধিক রান সংগ্রহকারী ইমরুল কায়েস, ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস, দুই অভিজ্ঞ অলক কাপালি এবং রকিবুল হাসান।

এছাড়া বিদেশিদের রয়েছেন নিউজিল্যান্ডের টি-২০ স্পেশালিষ্ট কলিন মুনরো, ইংল্যান্ডের হার্ড হিটার উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার, জিম্বাবুইয়ান সলোমন মিরে, পাকিস্তানি নতুন সেনসেশন ফখর জামান, দুই অভিজ্ঞ ক্যারিবিয়ান মারলন স্যামুয়েলস এবং ড্যারেন ব্র‍্যাভো।

সে ক্ষেত্রে আজকের ম্যাচটিতে ওপেনিংয়ে ইমরুলের সঙ্গে দেখা যেতে পারে জস বাটলার অথবা লিটন দাসকে। কারণ মুনরো নিউজিল্যান্ডের খেলা থাকায় এখনো বিপিএলে অংশ নিতে পারেননি।

অন্যদিকে মিডলে থাকতে পারেন ডোয়াইন ব্রাভো, অলক কাপালি, অ্যাঞ্জলো ম্যাথিউস ও মোহাম্মদ নবী।

তবে শেষের দিকে দলের হাল ধরার জন্য সাইফুদ্দিন, আরাফাত সানি তো আছেই।

দলটির পেস সেক্টরের তুরুপের তাস পাকিস্তানের হাসান আলী, ফাহিম আশরাফ ও রুম্মন রইস। এছাড়া দেশিয়দের মধ্যে রয়েছেন অভিজ্ঞ ডানহাতি আল আমিন হোসেন, মেহেদি হাসান রানা। তারকা আরাফাত সানি ও আফগানিস্তানের রশিদ খান।

কিন্তু আজকের ম্যাচটিতে এ সেক্টরে রাজত্ব করতে পারেন অ্যাঞ্জলো ম্যাথিউস, ডোয়াইন ব্রাভো, সাইফুদ্দিন, আল আমিন হোসেন, রশিদ খান ও মোহাম্মদ নবী।

দেখে নিন কুমিল্লার সম্ভাব্য একদাশ

ইমরুল কায়েস, লিটন দাস, আরাফাত সানি, অলক কাপালী, জস বাটলার,অ্যাঞ্জলো ম্যাথিউস,মোহাম্মদ নবি, ডোয়াইন ব্রাভো, মোহাম্মদ সাইফউদ্দিন, আল আমিন হোসেন, রশিদ খান