তৃতীয় হয়েই বিশ্বকাপ মিশন শেষ করল জুনিয়র ব্রাজিলরা

খেলাধুলা ফুটবল

প্রতিবেশী দেশ ভারতে অনুষ্ঠিত হলো অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ। বিশ্বমঞ্চের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল এবং মালি। পেলে-জিকো-রোনাল্ডো-রোনালদিনহো-কাফু-নেইমারদের উত্তরসূরিরা ২-০ গোলে মালিকে হারিয়ে তৃতীয় হয়ে দেশে ফিরবে।

এর আগে প্লে-অফের ম্যাচে ইংল্যান্ডের কাছে ৩-১ গোলে হেরে বিশ্বকাপ শিরোপার স্বপ্ন শেষ হয় ব্রাজিলের। আর স্পেনের কাছে একই ব্যবধানে হেরে তৃতীয় স্থান নির্ধারণীতে জায়গা পায় মালি।

কলকাতায় অনুষ্ঠিত হাইভোল্টেজ এই ম্যাচে শনিবার (২৮ অক্টোবর) খেলার ৮ মিনিটের মাথায় আক্রমণে যায় ব্রাজিল। তবে, নিরাশ হতে হয় সাম্বার দেশটিকে। মালির গোলরক্ষক ইউসুফ কোইটা ব্রাজিল ফরোয়ার্ডের জোরালো শট রুখে দেন। ১৬ মিনিটের মাথায় ওয়েভারসনের আরেকটি জোরালো শট গোলবারের পাশ দিয়ে বাইরে চলে যায়।

২১ মিনিটে ব্রাজিলের ডি-বক্সের বাইরে পাওয়া ফ্রি-কিক কাজে লাগাতে পারেনি মালি। ৫ মিনিট পরই আরেকটি দুর্দান্ত আক্রমণ শানায় মালি। এবার ব্রাজিল গোলরক্ষক গ্যাব্রিয়েল ব্রাজাও বল প্রতিহত করলে হতাশা সঙ্গী হয় মালির। ২৮ মিনিটের মাথায় মালির গোলরক্ষককে একা পেয়েও গোল আদায় করে নিতে ব্যর্থ হন ব্রাজিলের তারকা পাউলিনহো। ম্যাচের ৩৯ মিনিটে ব্রাজিলের ডিফেন্ডারের ভুল পাস থেকে বল পেয়েও গোলরক্ষককে পরাস্ত করতে পারেনি মালির ফরোয়ার্ডরা। বিরতির ঠিক আগ মুহূর্তেও ব্রাজিল গোলরক্ষক গ্যাব্রিয়েল আরেকটি গোলের সম্ভাবনা নষ্ট করে দেন। ফলে, ০-০ সমতায় বিরতিতে যায় দুই দল।

মালি গতবারের ফাইনালিস্ট। তবে, মালি কোচ কোমলার শিষ্যরা এবার ফাইনালের আগেই বিদায় নেয়। এই ম্যাচে মাঠে নামার আগে ১৬ গোল করে মালি, পাশাপাশি ৯ গোলও হজম করতে হয়েছে। এদিকে, ব্রাজিল কোচ কার্লোস আমাদেউয়ের শিষ্যরা গ্রুপ পর্বে ঠিকই সাম্বার স্বাদ দিয়েছে ভারতীয় দর্শকদের। গ্রুপপর্বে ৩টি ম্যাচ জিতে গ্রুপ ‘ডি’ থেকে চ্যাম্পিয়ন হয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে হলুদ জার্সিধারীরা। গ্রুপের ম্যাচে স্পেন, নাইজার ও উত্তর কোরিয়াকে হেলায় হারিয়ে দেয় নক-আউটের টিকিট কাটে ব্রাজিল। গ্রুপের ৩টি ম্যাচে প্রতিপক্ষের জালে ৬টি গোল করে ব্রাজিলীয় যুব দল। একটি মাত্র গোল হজম করে তারা।গ্রুপের প্রথম ম্যাচে কোচির জওহরলাল নেহেরু স্টেডিয়ামে স্পেনকে ২-১ গোলে হারানোর পর একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে উত্তর কোরিয়াকে ২-০ গোলে হারিয়ে নক-আউটের টিকিট হাতে পায় ব্রাজিল। গ্রুপের শেষ ম্যাচে নাইজারের বিপক্ষে ২-০ গোলে জিতে অপরাজিত থেকে শেষ ষোলোয় জায়গা করে নেয় সাম্বার দেশটি।

বিরতির পর মাঝমাঠের নিয়ন্ত্রণ নেয় ব্রাজিল। তার সুফলও পায় দলটি। যুব বিশ্বকাপের দুর্দান্ত ফর্ম ধরে রাখায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ব্রাজিলের উঠতি তারকা অ্যালান সৌজাকে চুক্তিবদ্ধ করতে চাইছে। সেই তারকাই ব্রাজিলকে লিড পাইয়ে দেন। ম্যাচের ৫৫ মিনিটের মাথায় দুর্দান্ত এক গোল করে ব্রাজিলকে ১-০তে এগিয়ে নেন সৌজা।

৮৪ মিনিটের মাথায় ব্রাজিলের রক্ষণে কাঁপন ধরালেও গোলের দেখা পায়নি মালি। উল্টো ম্যাচের ৮৮ মিনিটের মাথায় গোল হজম করে গতবারের রানার্সআপরা। ব্রাজিলের হয়ে দ্বিতীয় গোলটি করেন আলবার্তো উরি (২-০)। আর এই স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।