দক্ষতা অর্জনে বিনামুল্যে দলগত ভাবে কাজ শেখা এবং হাতে কলমে অনুশীলন করার সুযোগ

ই-কমার্স ফ্রিল্যান্সিং বিজ্ঞান ও প্রযুক্তি

যত গর্জে তত বর্ষে না ,  এই কথাটির মর্মার্থ খুব ভালোভাবে বুঝবেন সেই সকল তরুনেরা যারা ফ্রিলেন্সিং নামক মূলার পিছনে ঘুরে নস্ট করেছেন জীবনের অনেকটা মুল্যবান সময়। পাশের বাড়ীর বড় ভাই বা চলতি পথের পরিচিত কোন ব্যক্তির উৎসাহে এলোমেলো লক্ষ্যহীন ভাবে সময় ব্যয় করে যারা ক্লিকে ক্লিকে লাখ লাখ ডলার আয় করতে চেয়েছেন তারা শুধু  নিজেদেরই হতাশ করেননি বরং ক্ষতি করেছেন এই সম্ভাবনাময় খাতটির। প্রতিনিয়ত বৃদ্ধি পেতে থাকা জনসংখ্যা আর নাগালের অনেক বাইরে দিয়ে চলা জীবন যাত্রার মানই আমাদের তরুনদের এই এলোমেলো পথে চলতে বাধ্য করে । ঘুম থেকে ঊঠেই যারা বিল গেইটস কিংবা জ্যাক মা হবার অভিপ্রায় করে । ঠিক এই সুযোগ টা কাজে লাগিয়েই ঢাকা সহ দেশের সব বড় বড় শহরে টং চায়ের দোকানের ন্যায় আইটি ট্রেইনিং সেন্টার গড়ে তুলে নিজেদের বেকারত্ব ঘুচিয়েছেন কিছু স্বার্থন্বেষী লোক। চাকরী যখন সোনার হরিণ, তখন বেকারত্ব ঘুচানোর কথা বলে আমাদের সম্ভাবনাময় তরুণদের করে ফেলছে জাতীয় বেকার । সব শেষে তরুনরা ডুবে যাচ্ছে হতাশায় আর তাদের ক্যারিয়ার অনিশ্চয়তার দড়িতে ঝুলন্ত । অথচ প্রকৃত পক্ষে দক্ষতা অর্জনের মাধ্যমে নিজেরা যেমন
স্বাবলম্বী হতে পারে তেমনি কর্মসংস্থান করতে পারে তাদেরই মত আরো দশ জনের। সে জন্য দরকার সঠিক দিক নির্দেশনা , লক্ষ্যে পৌছানোর অদম্য ইচ্ছা শক্তি আর পরিশ্রম কে বশ করার অদম্য কৌশল ।

এমনই একটি প্রচেষ্টা নিয়ে হাউজ অফ ডিজাইন এন্ড টেকনোলজি এর একঝাক স্বপ্নবাজ তরুন কাজ করে চলেছে । মূলত একটি বিগ ডাটা প্রতিষ্ঠান এবং ইন্টারনেট জগতে বাংলাদেশীয় অংশীদারিত্ব বাড়ানোর উদ্যেশে একটি দূরদর্শী প্রজেক্টে কাজ করতে শুরু করেছে হাউজ ডি টেক । বিভিন্ন ধরনার তরুনদের মেধা কে একত্রিত করার মাধ্যমেই সফল কোন দেশীয় প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব বলে মনে করেন হাউজ ডি টেক প্রতিষ্টাতা। হাউজ ডি টেক এর টিমে যারা কাজ করছেন তারা সকলেই স্কিল কম্বিনেশন এর উপর জোর প্রচেস্টা চালিয়ে আসছেন। কোন একজন তরুন যাতে শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইন কিংবা ওয়েব ডিজাইন  অথবা শুধুমাত্র এস ই ও বা কন্টেন্ট রাইটিং শিখেই নিজেদেরকে উদ্যোক্তার কাতারে না ফেলেন সে প্রচেষ্টায় এই তরুন দলটির । প্রজেক্টি পরিচালনা করতে আরো কিছু তরুনকে সাথে নেবার প্রত্যাশা ব্যক্ত করেছে হাউজ ডি টেক , যেখানে সম্পূর্ণ বিনামুল্যে দলগত ভাবে নিজেদের প্লাটফর্ম এ নিজেরাই কাজ করে দক্ষতা অর্জন করতে পারবে । দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন প্রকার রিসোর্স সম্পূর্ন বিনামুল্যে প্রদান করবে , হাউজ ওফ ডিজাইন এন্ড টেকনোলজি। যেকোন তরুন দলটিতে যোগ দিতে পারবেন , কিংবা তাদের কাছ থেকে ভিশন শুনে সিদ্ধান্ত নিতে পারবেন তিনি তার ক্যারিয়ারে এ ধরনের অভিজ্ঞতা সঞ্চয় করতে চান কিনা। বিগ ডাটা প্রজেক্টটি সম্পর্কে জানতে https://www.housedetech.com/learn-with-live-projects-for-bangladesh ফর্ম টি পুরণ করার অনুরোধ করা হয়েছে।

প্রজেক্টির কিছু সাধারন বৈশিষ্টঃ
১। প্রজেক্টিতে তরুনরা সম্পুর্ণ ফ্রিতে কাজ শিখতে এবং তা প্র্যাকটিস করতে পারবেন ।
২। বিভিন্ন প্রকার দক্ষতা অর্জন এবং দল গত ভাবে কাজ করার অভিজ্ঞতা অর্জন করবেন ।
৩। বিভিন্ন প্রকার রিসোর্স সম্পুর্ণ বিনামুল্যে পাবেন যা কাজ শেখার গতিকে তরান্নিত করবে ।
৪। কোন প্রকার সময় সীমা না থাকাই আপনি নিজেকে দক্ষ মনে করার আগ পর্যন্ত কাজ শিখতে পারবেন ।
৫। প্রজেক্টিকে আপনি আপনার ক্যারিয়ার হিসেবেও নিতে পারবেন ।
৬। বিভিন্ন সময় বিভিন্ন ওয়ার্কশপ গুলোতে ফ্রিতে অংশ গ্রহনের সুযোগ থাকছে ।
৭। প্রজেক্টির সকলে দলগত ভাবে কাজ করে তাই সমস্যা সমাধান এর জন্য আলোচনার মত সুযোগ থাকছে ।

প্রজেক্টিতে কারা অংশগ্রহন করতে পারবেনা ?

১। আমি কিছুই জানিনা আমি শিখব এবং আয় করব ( লার্ন এবং আর্ন একই সাথে) এধরনের মন মানসিকতার কেউ আবেদন করতে অনুৎসাহিত করা হয়েছে।
২। কারো আইডিয়া কিংবা সাফল্যে মনের ভিতর হিংসা অনুভুত হলে আবেদন করতে অনুৎসাহিত করা হয়েছে।
৩। মাসে ৫০০০০ হাজার টাকার আয় নিশ্চিত করতে চান এমন স্বপ্নবাজ তরুনদেরকে আবেদন করতে অনুৎসাহিত করা হয়েছে।
৪। নিজেকে অনেক অলস মনে হয় এবং আপনি ঘুম প্রিয় হয়ে থাকলে আবেদন করতে অনুৎসাহিত করা হয়েছে।
৫। স্টাডি এবং প্র্যাকটিস এ আপনার একাগ্রতা না থাকলে আবেদন করতে অনুৎসাহিত করা হয়েছে।

কারা আবেদন করতে পারবেন ?

১। আমি কিছুই জানিনা কাজ শিখতে চাই এবং কয়েকটি দক্ষতার সমন্বয়ে নিজেকে দক্ষ করতে চাইলে আবাদেন করতে পারবেন।
২। আমার কিছুই নেই আমি কাজ শিখতে চাই , আপনি আবেদন করতে পারবেন ।
৩। আমি ছাত্র বাসায় প্র্যাক্টিস করতে চাই এবং আপনাদের থেকে শিখতে চাই , আপনি আবেদন করতে পারবেন ।
৪। আমি অনলাইন এই ক্যারিয়ার করতে চাই , আপনি আবেদন করতে পারবেন ।
৫। আমি প্রজেক্টির একজন গর্বিত অংশিদার হতে চাই , আপনি আবেদন করতে পারবেন ।

আবেদন করতেঃ এখানে যেয়ে ফর্ম টি পুরন করুন ।