দুই পরিবর্তন নিয়ে মাঠে নামবে টাইগাররা

ক্রিকেট খেলাধুলা

আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়। পচেফস্ট্রুম থেকে সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও মাছরাঙা টিভি।

টেস্ট ও ওয়ানডেতে হারের পর টি-টোয়েন্টি সিরিজ ঘিরে স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। সেক্ষেত্রে পুরোপুরি না হলেও কিছুটা সফল হয়েছে সফরকারীরা। বৃহস্পতিবার স্বাগতিকদের বিশাল রান তাড়া করতে নেমে টাইগার ব্যাটসম্যানরা যেভাবে ব্যাট চালিয়েছে তাতে অনেকেই ভেবেছিলেন কিছু একটা হতে যাচ্ছে ব্লুমফন্টেইনে। কিন্তু মিডল অর্ডারের ব্যর্থতায় তা আর হয়ে উঠেনি।

এদিন অধিনায়ক হিসেবে ছয় বছর পর আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে নেতৃত্ব দেন সাকিব আল হাসান। ম্যাচটিতে গতানুগতিক ধারার বাইরে থেকে ম্যাচ পরিচালনা করেছেন তিনি। ইনিংসের শুরুতেই দুই প্রান্ত থেকে দুই স্পিনার ব্যবহার করে উইকেট আদায় করেন সাকিব।

এছাড়া ব্যাটিংয়ের সময়ও ফরম্যাট পরিবর্তন করেন টাইগার অধিনায়ক। ছোট ফরম্যাটে নিজের প্রিয় পজিশন তিন নম্বরে ব্যাট করতে নামেন। ভয়ডরহীন ক্রিকেট খেলেছেন যতক্ষণ ক্রিজে ছিলেন।

ব্লুমফন্টেইনে বাংলাদেশের পারফর্মেন্সে চোখ রেখেছিলেন দেশে থাকা নির্বাচনী কর্মযজ্ঞ ব্যস্ত বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। দলের ব্যাটিং নয়, বোলিং পারফর্মেন্স বেশ হতাশ করেছে বোর্ড সভাপতিকে। বলছেন, দ্বিতীয় টি-টুয়েন্টির দলে বোলিং আক্রমণে আসতে পারে পরিবর্তন। একজন পেসারের বদলী হিসেবে বাড়তি ব্যাটসম্যান খেলানোর ইঙ্গিত শোনা গেল বোর্ড সভাপতির কণ্ঠে।

সেক্ষেত্রে বাদ পড়তে পারেন শফিউল ইসলাম। ঢুকতে পারেন নাসির। কারণ প্রথম টি-টোয়েন্টিতে আশানুরুপ বোলিং করেননি টাইগার পেসার। দুই ওভারে ১৬ রান রেটে ৩৩ রান দিয়েছেন তিনি। অন্যদিকে টপঅর্ডারে আসতে পারে পরিবর্তন। বাদ পড়তে পারেন ইমরুল। সেক্ষেত্রে ইন হতে পারেন লিটন।

প্রসঙ্গত, প্রথম ম্যাচে তাসকিন, রুবেল, শফিউল ও সাইফুদ্দিনকে নিয়ে চার পেসারের বোলিং আক্রমণ সাজিয়েছিল সাকিবের বাংলাদেশ। কিন্তু রুবেল হোসাইন ছাড়া কেউই চার ওভারের কোটা পূর্ণ করতে পারেনি।

দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

ইমরুল কায়েস/লিটন দাস, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান,মমিনুল হক, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, নাসির হোসেন, রুবেল হোসেন।