‘দুর্বল’ জিরানোর কাছে ‘সবল’ মাদ্রিদের হার!

খেলাধুলা ফুটবল

কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণার পর স্পেনের কেন্দ্রীয় শাসনের কড়া উত্তাপের মধ্যে পড়েছে। রাজধানী মাদ্রিদ থেকে আসছে নানামুখী কাতালান-বিরোধী পদক্ষেপ। কিন্তু কাতালোনিয়া অনড়। অনড় তাদের ফুটবল দলগুলোও! রিয়াল মাদ্রিদকে বাগে পেয়ে তাই যেন তেলেবেগুনে জ্বলে উঠল জিরোনা।

রোববার রাতে ‘স্বাধীন’ জিরোনার সাম্রাজ্য থেকে ২-১ গোলে হেরে এসেছে মাদ্রিদ-রাজা রিয়াল। শনিবার প্রথম সুযোগেই অ্যাথলেটিক বিলবাওকে হারিয়ে দিয়েছে বার্সেলোনাও।

জিরোনা এবার লা লিগায় নবাগত দল। আর রিয়াল বর্তমান চ্যাম্পিয়ন। পুঁচকে দলটির বিপক্ষে এমন হারে পয়েন্ট টেবিলে বড় মূল্যই চোকাতে হল জিনেদিন জিদানকে। ১০ ম্যাচে তার দলের পয়েন্ট ২০, আছে টেবিলের তিনে। সেখানে বার্সেলোনা সমান ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে। আর জিরোনা ১২ পয়েন্টে ১২তম স্থানে।

ঘরের মাঠে শুরুর সুযোগটি পেয়েছিল জিরোনাই। কিন্তু পাবলো মাফেওর জোরাল শট পোস্ট দুর্ভাগ্যে কাটা পড়ে। পরের মিনিটে পাল্টা-আক্রমণে এগিয়ে যায় রিয়াল। গোলটা হতে পারত ক্রিস্টিয়ানো রোনালদোর। বেনজেমার ঠেলে দেয়া বলে রোনালদোর শট স্বাগতিক গোলরক্ষক ফিরিয়ে দিলেও গ্লাভসে রাখতে পারেননি। ইসকো আলতো ছোঁয়ায় সেটি জালে ঠেলে দেন।

পরের ১৫ মিনিটে রোনালদো একবার পোস্টের বাইরে দিয়ে, আরেকবার গোলরক্ষক বরাবর মেরে সুযোগ নষ্ট করেন। রিয়ালের সুযোগ হাতছাড়ার মতই জিরোনার সঙ্গী হতে থাকে পোস্ট দুর্ভাগ্যে কাটা পড়া। ৩৫ মিনিটে স্বাগতিকদের ক্রিস্টিয়ান পোর্তুর মাথা ছুঁয়ে যাওয়া বল পোস্ট-পরিণতি পায়।

পিছিয়ে থেকে মধ্যবিরতির পর ফিরে অন্য জিরোনার দেখা মেলে। নিজেদের দর্শকের সামনে চার মিনিটের ব্যবধানে দুবার রিয়ালের জাল খুঁজে নিয়ে উড়তে থাকে দলটি। প্রথমে ৫৪ মিনিটে মিডফিল্ডার প্যারে পন্সের বাড়ানো বল ক্রিস্টিয়ান স্টুয়ানি জালে জড়িয়ে দেন। পরে ৫৪ মিনিটে স্টুয়ানির শট রিয়াল গোলরক্ষক ঠেকালেও ফিরতি সুযোগে জালে জড়ান মিডফিল্ডার পোর্তু। এই গোলেই তিন পয়েন্ট নিশ্চিত হয় ‘স্বাধীন’ জিরোনার!