নতুন এক সুবিধা নিয়ে এলো ফেসবুক!

প্রযুক্তির উন্নয়নের পাশাপাশি বৃদ্ধি পাচ্ছে সমাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার। আর সেই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে নিজের তথ্য অন্যের হাতে যাওয়ার ঝুঁকি। তবে এ কাজটি বেশী হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। আর তাই প্রত্যহ ফেসবুক তার ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নতুন পদক্ষেপ নিচ্ছে।
এবার তারই ধারাবাহিকতায় বাংলাদেশেও ব্যবহারকারীর প্রোফাইল ছবি নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করছে ফেসবুক। বৃহস্পতিবার থেকে এই সুবিধা চালু করা হয়েছে। এ সুবিধা অনুযায়ী, ফেসবুক ব্যবহারকারীরা বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালুর নির্দেশনাবলী দেখতে পাবেন। এই গার্ডটি ছবিতে ব্যবহার করলে নিচের সুবিধাগুলো মিলবে।

* অন্য ব্যবহারকারীরা আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।

* আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোন ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদেরকে বা অন্যকাউকে ট্যাগ করতে পারবেন না।

* ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্রোয়েড স্মার্টফোন থেকেও আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেয়া যাবে না।

* নিরাপত্তার সংকেত হিসেবে আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

এ বিষয়ে ফেসবুকের সংবাদ বিভাগে বলা হয়েছে, গত বছর ভারতে আমরা ফেসবুকের কিছু নতুন টুল চালু করেছিলাম যা ফেসবুক ব্যবহারকারীদের ব্যবহৃত প্রোফাইল পিকচারের উপর তাদের নিয়ন্ত্রণক্ষমতা আরো বাড়িয়ে দিয়েছিল।

এতে আরো বলা হয়, প্রোফাইল পিকচার ফেসবুকে কমিউনিটি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, কারণ এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী খুব সহজেই তার বন্ধুদের খুঁজে যোগাযোগ করতে পারেন। কিন্তু অনেক ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে তাদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদ বোধ করেন না।

একটি গবেষণার মাধ্যমে বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং সাধারণ মানুষের কাছ থেকে জানা যায়, কিছু নারী তাদের চেহারা সম্বলিত কোন ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ তারা সবসময় ইন্টারনেটে তাদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

ভারতে ফেসবুকের এই টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে। ভারতের মতো অন্যান্য দেশেও আমরা এই টুলগুলো সম্প্রসারণ করতে চাচ্ছি, যেখানে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের উপর আরো বেশি নিয়ন্ত্রণ চান।

আমরা আরো অনেক ফিচার যুক্ত করার চেষ্টা করছি যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী তার পছন্দানুযায়ী প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। গবেষণায় দেখা গেছে, প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Comments

comments

Leave A Reply

Your email address will not be published.