নতুন ৪ জন করোনাভাইরাসে আক্রান্ত: আইইডিসিআর

অন্যান্য আলোচিত সংবাদ প্রধান খবর বাংলাদেশ

বাংলাদেশে করোনাভাইরাসে নতুন করে আরও চারজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট ১৪ জন এই ভাইরাসটিতে আক্রান্ত হলো। এছাড়াও প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশের প্রথম একজন মারা গিয়েছেন।

আজ বুধবার (১৮ মার্চ) সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা।তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে মোট ১৬ জনকে বিচ্ছিন্ন (আইসোলেসন) রাখা হয়েছে। এছাড়া কোয়ারেন্টিন রয়েছেন ৪২ জন।আইইডিসিআর-এর পরিচালক বলেন, ইতোমধ্যে যারা দেশে এসেছেন তারা ১৪ দিন ঘরে থাকুন। একটি নির্দিষ্ট ঘরে থাকুন। পরিবার থেকে দূরে থাকুন। এটা আপনার ও দেশের জন্য প্রয়োজন। এসব না মানলে শাস্তি পেতে হবে।

তিনি বলেন, হটলাইন নিয়ে অনেক অভিযোগ রয়েছে। হটলাইন নম্বর সবসময় ব্যস্ত থাকে বলে অভিযোগ করছেন অনেকেই। আমরা আলোচনা সাপেক্ষে অন্য ব্যবস্থা নিয়েছি। আমরা একটি ই-মেইল ও ফেসবুক পেজ খুলেছি। সেখানে যোগাযোগ করা হলে আমরা তথ্য দেব। এছাড়া একটি অ্যাপস ডেভেলপ করা হচ্ছে।ডা. মীরজাদী সেব্রিনা আরও বলেন, কোভিড-১৯ ছোঁয়াচে রোগ, তবে মারাত্মক রোগ নয়। প্রতিরোধের বিষয়ে সচেতন হতে হবে। হাঁচি-কাশির শিষ্টাচার মেনে চলার চেষ্টা করুন। খুব প্রয়োজন না হলে বাইরে যাওয়া থেকে বিরত থাকুন। অসুস্থ অবস্থায় গণপরিবহন এড়িয়ে চলুন।