নাগপুরে বল টেম্পারিং করায় শানাকার শাস্তি

ক্রিকেট খেলাধুলা

নাগপুরে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মারাত্মক অপরাধের শাস্তি পেলেন শ্রীলঙ্কান অলরাউন্ডার দাসুন শানাকা! বল টেম্পারিংয়ের দায়ে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে এই লঙ্কান ক্রিকেটারকে। একই সঙ্গে তার আচরণবিধিতে যোগ হয়েছে আরও তিনটি ডিমেরিট পয়েন্ট।

টেলিভিশনে শানাকার এই কাণ্ড দেখার পর এমন সিদ্ধান্তের কথা বিবৃতিতে জানায় আইসিসি। সেখানে দেখা গেছে বলের সিমের কাছাকাছি একই জায়গা বার বার ব্যবহার করছিলেন তিনি। এমন অভিযোগ আনার পর অবশ্য শানাকা নিজেও এর বিরুদ্ধে পাল্টা চ্যালেঞ্জ করেননি।

শনিবার ৫০তম ওভারে এমন ঘটনা ঘটার পর আম্পায়ার জোয়েল উইলসন, রিচার্ড ক্যাটেলবোরো, নাইজেল লং ও শামসুদ্দীন ম্যাচ রেফারির কাছে বিষয়টি নজরে আনেন। ম্যাচ রেফারি বুন ম্যাচ শেষের পর এই শাস্তির কথা জানান। তার বিরুদ্ধে আইসিসির ২.২.৯ ধারা অনুযায়ী বলের আকার পরিবর্তনের অভিযোগ আনা হয়।

ক্যারিয়ারের শুরুর সময় বলেই শানাকাকে এভাবে সতর্ক করেছেন বুন। তিনি জানিয়েছেন, ‘ক্যারিয়ারের শুরু বলেই এ শাস্তি তাকে আরও সতর্ক করে তুলবে। যাতে ভবিষ্যতে বলের আকার ঠিকঠাকভাবে বজায় থাকে।’

শানাকা তিনটি ডিমেরিট পয়েন্ট পাওয়ায় নিষেধাজ্ঞার ভয়টা থাকছেই। আগামী ২৪ মাসে আরও পয়েন্ট পেলে একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হতে পারেন লঙ্কান এই ক্রিকেটার।