নিউ ক্যালেডোনিয়া উপকূলে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক

নিউ ক্যালেডোনিয়ার পূর্ব উপকূলে সোমবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.০। এতে সুনামির সতর্কতা জারি করা হলেও তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে হালকা জনবসতিপূর্ণ লোয়ালটি দ্বীপপুঞ্জের পূর্ব উপকূলে ভূ-পৃষ্টের প্রায় ৮২ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ককরণ কেন্দ্র এ ভূমিকম্পের ঘটনায় সুনামি সতর্কতা জারি করে বলেছে, এতে সৃষ্ট সামুদ্রিক ঢেউ তিন শ’ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়তে পারে।

ভূমিকম্পের ব্যাপারে নৌমিয়ার কেন্দ্রস্থলের এক বাসিন্দা বলেন, এতে ‘আমার প্রায় জ্ঞান হারানোর অবস্থা হয়েছিল। আমি অনেক আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছিলাম। ফলে আমি দ্রুত ভবন থেকে বাইরে বেরিয়ে যাই।’

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরেই লোয়ালটি দ্বীপপুঞ্জে কয়েক দফা ভূমিকম্প আঘাত হানার পর সেখানে সোমবার এ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা

২০১৮ সালজুড়ে প্রবল ভূমিকম্পের আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক সমাজের বার্ষিক সম্মেলনে ভূমিকম্প সংক্রান্ত একটি নথি প্রকাশ করা হয়। নথিটি যৌথভাবে প্রস্তুত করেন যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের রজার বিহাম এবং মন্টানা বিশ্ববিদ্যালয়ের রেবেকা বেন্ডিক।

তারা নথিটিতে উল্লেখ করেছেন, পৃথিবীর ঘূর্ণায়ন এবং সাম্প্রতিক ভূমিকম্পের আচরণ বিশ্লেষণ করে তারা জানতে পেরেছেন যে, সামনের বছর (২০১৮ সাল) বিপুলসংখ্যক ভয়াবহ ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ সংক্রান্ত এক সাক্ষাৎকারে উপরোক্ত বিশেষজ্ঞরা বলেন, গত ১০০ বছরের ভূমিকম্পের রেকর্ডকৃত তথ্য উপাত্ত ঘেঁটে তারা পাঁচটি ভিন্ন ভিন্ন সময়কাল খুঁজে বের করেছেন। এই পাঁচটি সময়ে পৃথিবীতে ভূমিকম্পের মাত্রা অন্য সময়ের তুলনায় অনেক বেড়ে গিয়েছিল। অন্যান্য সময়ে যেখানে পৃথিবীতে বছরে গড়ে ১৫টি বড় ভূমিকম্পও হয়েছে, ওই পাঁচটি সময়ে তা বছরে ২৫-৩০ বার হয়েছে। বর্তমানে ভূপৃষ্ঠের আচরণ লক্ষ্য করলে, ওই পাঁচটি দুর্ঘটনাপ্রবণ সময়ের সাথে সামঞ্জস্য দেখতে পাওয়া যাচ্ছে বলে উল্লেখ করেন উক্ত বিশেষজ্ঞরা। যদি বিজ্ঞানীদের আশঙ্কা সত্যিতে রূপ নেয়, তবে সামনের বছর পৃথিবীবাসীর জন্যে অপেক্ষা করছে ভয়াবহ দুর্যোগ।

সূত্র: গার্ডিয়ান