নির্বাসিত ছেলে! যা করলেন স্মিথের বাবা! (ভিডিওসহ)…

ক্রিকেট খেলাধুলা

সাংবাদিক সম্মেলনে ছেলের কান্না দেখে নিজেও ভেঙে পড়েছিলেন। নির্বাসিত অসি অধিনায়ক স্টিভ স্মিথের বাবা পিটার স্মিথকে ইতিমধ্যেই চিনে গিয়েছে ক্রিকেট বিশ্ব। আপাতত ক্রিকেট থেকে নিজেদের সরিয়ে নিয়েই যে দুঃসময় কাটিয়ে উঠতে চাইছে স্মিথ পরিবার, অস্ট্রেলীয় মিডিয়ায় প্রকাশ্যে আসা একটি ভিডিও-তে সেটাই যেন প্রমাণ হয়ে গেল। বল বিকৃতির ঘটনায় স্মিথ এবং তাঁর পরিবার কতটা বিধ্বস্ত, তারও যেন আঁচ পাওয়া গেল এই ভিডিও-তে।

নতুন এই ভিডিও-তে দেখা গিয়েছে, স্মিথের ক্রিকেট কিট তাঁর গাড়ি থেকে নামিয়ে গ্যারেজের মধ্যে একরকম ছুড়ে ফেলছেন তাঁর বাবা পিটার। স্মিথের বাবার চেহারা দেখেই তখন স্পষ্ট, ছেলের উপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে তিনিও বিধ্বস্ত। এর পরেই স্মিথের বাবাকে বলতে শোনা যায়, ‘‘ও (স্টিভ স্মিথ) ঠিক নিজেকে সামলে নেবে, বেঁচেও থাকবে! বেঁচে থাকবেই।’’

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার বা ক্যামেরন ব্যানক্রফট— বল বিকৃতি কাণ্ডে জড়ানো তিন ক্রিকেটারই নিজেদের অপরাধ স্বীকার করতে গিয়ে রীতিমতো ভেঙে পড়েছেন। যার প্রভাব পড়েছে তাঁদের পরিবারের সদস্যদের উপরেও। অধিনায়ক হিসেবে যাবতীয় দায় নিয়েছেন স্মিথ। যদিও, গোটা ক্রিকেট বিশ্ব-ই স্মিথের প্রতি সমবেদনা জানিয়েছে। কারণ এই ঘটনায় মূল চক্রী হিসেবে ডেভিড ওয়ার্নারের নামই উঠে আসছে।

যে ক্রিকেট স্মিট স্মিথকে খ্যাতির শীর্ষে নিয়ে গিয়েছিল, সেই ক্রিকেটই জীবনের সবথেকে কঠিন সময়ের মুখে দাঁড় করিয়ে দিয়েছে তাঁকে। স্বাভাবিকভাবেই স্মিথের ক্রিকেট কিটও যেন তাঁর বাবার কাছে এখন বোঝার মতো হয়ে দাঁড়িয়েছে। বাড়ির গ্যারেজে ক্রিকেট কিট ছুড়ে ফেলে যেন সেই বোঝাই কিছুটা লাঘব করতে চাইলেন সিনিয়র স্মিথ।