নেটফ্লিক্সের চেয়ে সস্তায় মুভি দেখার সাইট চালু করছে গুগল

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি বিনোদন

অনলাইনে বৈধভাবে মুভি দেখার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট নেটফ্লিক্স। ওয়েবসাইটটির ব্যাপক সাফল্যের পর বড় বড় স্টুডিওগুলো নিজস্ব সাইট চালু করতে যাচ্ছে, যেখানে দর্শকরা টাকা পরিশোধ করে সিনেমা দেখতে পারবে। এর ফলে স্টুডিওগুলো তাদের বানানো মুভি থেকে আরও বেশি লাভ করতে পারবে।

সম্প্রতি হলিউডের ডিজনি স্টুডিও এমন একটি সাইট চালু করার ঘোষণা দেয়। ডিজনির প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট এ আইগারের কাছে জানতে চাওয়া হয় তাদের সাইটে ছবি দেখতে কত খরচ করতে হবে। তখন তিনি বলেন, তাদের সাইটে ছবি দেখতে নেটফ্লিক্সের চেয়ে কম টাকা দিতে হবে। এর কারণ প্রথম দিকে সাইটটিতে সিনেমাও থাকবে নেটফ্লিক্সের চেয়ে অনেক কম। তবে ডিজনির সাইটে আপলোড করা মুভির মান অন্যান্য সাইটের চেয়ে অনেক উন্নত হবে।

বর্তমানে নেটফ্লিক্সে একমাসের জন্য গ্রাহক হতে খরচ হয় ৭.৯৯ ডলার। তবে সাইটটিতে হাই ডেফিনিশন বা ফোর-কে কোয়ালিটির ছবি দেখতে মাসে খরচ হয় ১৩.৯৯ ডলার। ডিজনির সাইটে ছবি দেখতে এর চেয়ে কম খরচ হবে।
স্টুডিওগুলো তাদের ছবি নিজস্ব সাইটে মুক্তি দিবে এমনটি আন্দাজ করতে পেরেই নেটফ্লিক্স সম্প্রতি সিনেমা ও সিরিয়াল প্রযোজনা করা বাড়িয়ে দিয়েছে।

২০১৭ সালে নেটফ্লিক্স ছবি প্রযোজনায় ৬ বিলিয়ন ডলার খরচ করেছে। প্রতিষ্ঠানটি ২০১৮ সালে ৭ বিলিয়ন ডলার খরচ করার পরিকল্পনা করছে। ডিজনির নিজস্ব সাইট চালু হবে ২০১৯ সালে। আর মধ্যেই স্টুডিওটি নেটফ্লিক্স থেকে তাদের সব ছবি সরিয়ে নেবে।