নেহরার বিদায়ের সাথে ভাইরাল কিশোর কোহলির সেই ছবি

ক্রিকেট খেলাধুলা প্রধান খবর

ভারতের হয়ে ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে যখন আশিষ নেহরার অভিষেক হয় বিরাট কোহলি তখন মাত্র ১১ বছরের কিশোর। ১৮ বছর পর নেহরা দিল্লির ফিরোজ শাহ কোটলায় ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলে ফেললেন বুধবার। সেই কোহলির অধিনায়কত্বে। যার হাতে একসময় পুরস্কার  তুলে দিয়েছেন সেই কোহলির হাত থেকেই নিলেন বিদায়ী স্মারক।

নেহরার বিদায়ের মাধ্যমে জাতীয় দলে একটি অধ্যায়ের শেষ হল ভারতের। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক মানুষ শুভকামনা জানিয়েছেন তাকে। ভাইরাল হয়েছে ২০০৩ সালে তোলা একটি ছবি। যেখানে কিশোর কোহলির হাতে পুরস্কার তুলে দিচ্ছেন নেহরা। এই ছবিটি প্রথমবার ভাইরাল হয় ২০১৬ সালে।

২০০৩ সালে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তোলা হয়েছিল কোহলি-নেহরার এই ছবি। সেবার কোহলির কোচই তাদের একাডেমিতে তখন সুপারস্টার হিসেবে সামনের কাতারে থাকে নেহরাকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই ছবিটির এত জনপ্রিয়তার পেছনে কারণ যে কোহলি তাই বলেছেন নেহরা, ‘আমি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি না। কিন্তু ছবিটি জনপ্রিয় হয়েছে আজকের বিরাট কোহলির জন্য। নাহলে এটা ছিল দেয়ালের অন্য একটি সাধারণ ছবির মতই। কেউই এর দিকে ফিরে তাকাত না। এখন এই ছবিটি শুধু কোহলির।

কোহলিও রোমন্থন করেছেন সেই ছবির স্মৃতি, ‘এটা ছিল ২০০৩ সালের ঘটনা যখন তিনি বিশ্বকাপ খেলে ফিরেছেন। আমার বয়স ছিল ১৩, স্কুল ক্রিকেট দলে জায়গা করে নেয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছিলাম তখন।’ কোহলি বুধবার ম্যাচের আগে বলেছেন, নেহরার মতো একজন ক্রিকেটারকে বিদায় জানানো খুব কষ্টের।