পেশাদার পাইলটের সঙ্গে প্রতিযোগিতায় নাসার রোবট ড্রোন! (ভিডিও)

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

মানুষের মস্তিষ্ক ও কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্যে তুলনা করার জন্য নতুন এক রেসের আয়োজন করল নাসা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে পরিচালিত একটি ড্রোনের সঙ্গে প্রতিযোগিতায় নামল পেশাদার পাইলট দিয়ে নিয়ন্ত্রিত একটি ড্রোন।

গুগলের অর্থায়নে পরিচালিত গবেষণার জন্য ক্যালিফোর্নিয়া একটি ইনডোর ট্র্যাকে ড্রোন রেসটির আয়োজন করা হয়।

দুই ধরনের বুদ্ধিমত্তার মধ্যে কার্যকরী তুলনার জন্য বিজ্ঞানীরা মানুষের প্রতিনিধিত্ব করতে পেশাদার পাইলট কেন লু-কে নির্বাচন করেন। কেন লু ‘ফ্লাইং বিয়ার’ নামে পরিচিত। তিনি ড্রোন রেসিং লিগেও অংশগ্রহণ করেছিলেন।

প্রথম দিকে ড্রোনের কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে পাত্তাই পাননি কেন লু। একটি সংবাদ সম্মেলনে কেন লু জানান, ওই রেসের ট্র্যাকটি তার ক্যারিয়ারের সবচেয়ে জটিল ট্র্যাক।

প্রথম কয়েকটি রেসে রোবট ড্রোন জিতলেও বিজ্ঞানীর প্রতিযোগিতা চালিয়ে যেতে থাকেন। একসময় ট্র্যাকের বাঁকগুলোতে অভ্যস্ত হয়ে যান কেন।

এরপর নিজের বিবেচনা ও অনুভূতি কাজে লাগিয়ে ওই ট্র্যাকে নতুনভাবে ড্রোন উড়ানো শুরু করেন তিনি। শেষ পর্যন্ত রোবট ড্রোনের চেয়ে দ্রুত গতিতে ওই ট্র্যাকে ড্রোন উড়াতে সক্ষম হন কেন।

নাসার বিজ্ঞানী রব রাইড বলেন, রোবটটি পুরোটা সময় খুব স্বাচ্ছন্দে ড্রোনটি চালিয়ে নিয়ে যায়। কিন্তু মানুষ ড্রোন উড়ানোর সময় অতটা মসৃণভাবে যাত্রাপথ অতিক্রম করতে পারে না। হুটহাট বাঁক নেয়া ও হঠাৎ গতি বাড়িয়ে দেয়ার জন্য কেনের উড়ানো ড্রোন দেখলে মনে হবে অনেক ঝাঁকি দিতে দিতে এগোচ্ছে।

ড্রোন রেসের ভিডিও